৭৭ লাখ ডলার জরিমানা দেবে পেপাল

৭৭ লাখ মার্কিন ডলার জরিমানা দেবে অনলাইনে লেনদেন সেবা প্রতিষ্ঠান পেপাল। ইরান, সুদান, আর কিউবার বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞা ভঙ্গ করে লেনদেনের অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ জরিমানা ধার্য করে মার্কিন সরকার।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 04:10 PM
Updated : 27 March 2015, 04:11 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, পেপাল সঠিকভাবে লেনদেন পর্যবেক্ষণ করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র সরকারের অর্থ বিভাগ। প্রতিষ্ঠানটির মাধ্যমে করা ৭ হাজার ডলারের একটি লেনদেন শনাক্ত করেছে যুক্তরাষ্ট্র সরকার। এই লেনদেন গণবিধ্বংসী অস্ত্রের বিস্তারে জড়িত ছিল বলে দাবি করেছে মার্কিন সরকার।

পেপালের দাবি লেনদেনের উপর তাদের পর্যবেক্ষণ আরও উন্নত করা হয়েছে। ‘স্বেচ্ছায়’ অর্থ বিভাগের কাছে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত করা লেনদেনের প্রতিবেদন জমা দেওয়ার দাবি করেছে পেপাল। স্ক্যানিংয়ে দেরির কারণে নিষিদ্ধ লেনদেন সম্ভব হয়েছিল বলে দাবি প্রতিষ্ঠানটির।

গণবিধ্বংসী অস্ত্রের সঙ্গে জড়িত হওয়ার অভিযোগে শনাক্ত হওয়া ওই লেনদেনকারী হলেন কুরসাদ জাফের সিরে। ২০০৯ সালের অক্টোবর থেকে ২০১৩ সালের এপ্রিল পর্যন্ত এই ব্যাক্তির নামে ১৩৬টি লেনদেন সম্পন্ন হয়েছে। গণবিধ্বংসী অস্ত্র নির্মাণে জড়িত থাকার অভিযোগে ওই ব্যক্তির নাম তালিকাভূক্ত করে রেখেছে মার্কিন সরকার।

এছাড়া অন্যান্য লেনদেনগুলো কিউবা, সুদান আর ইরানে মালামাল বা সেবা সরবরাহের কাজে ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সরকার।

যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগের মতে, প্রায় হাজার ডলার সমমূল্যের প্রায় ৫শ’ পেপাল লেনদেন দেশটির এ সংক্রান্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করেছে।