নতুন বার্বি ঠেকাতে একাট্টা ভোক্তা অধিকারবাদীরা

জনপ্রিয়তম খেলনা পুতুল বার্বির বিশেষ একটি সংস্করণ নিয়ে তৈরি হয়েছে জটিলতা। হ্যালো বার্বি নামের ওই ‘স্মার্ট পুতুল’ কথা রেকর্ড করতে পারে, ওয়াইফাইয়ের মাধ্যমে তা সার্ভারে পাঠাতে পারে এবং অ্যাপলের সিরির মতো জবাবও দিতে পারে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 04:09 PM
Updated : 27 March 2015, 04:09 PM

খেলনা নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ম্যাটেলের তৈরি পুতুল ‘হ্যালো বার্বি’র বাজারে আসা ঠেকাতে লড়ছেন ভোক্তা অধিকার সংরক্ষণ কর্মীরা। তাদের মতে, হ্যালো বার্বির মাধ্যমে শিশুদের গোপনীয়তা ও নিরাপত্তা লঙ্ঘিত হতে পারে।

এক প্রতিবেদনে মার্কিন সংবাদ সাময়িকী ফরচুন জানিয়েছে, উন্নত প্রযুক্তির হ্যালো বার্বি পুতুলটিতে শিশুরা কথা রেকর্ড করতে পারবে যা ওয়াই-ফাইয়ের সাহায্যে নির্মাতা প্রতিষ্ঠানের কাছে পৌঁছাবে এবং তারা পরবর্তীতে ইন্টারনেটের মাধ্যমে সে কথার উত্তর পাঠাতে পারবে।

কিন্তু এ বিষয়টি ভালোভাবে নিতে পারছেন না ভোক্তা অধিকার সংরক্ষণ কর্মীরা। এ প্রসঙ্গে ক্যাম্পেইন ফর এ কমার্শিয়াল-ফ্রি চাইল্ডহুডের প্রধান নির্বাহী সুসান লিন বলেন, “যেসব শিশু হ্যালো বার্বি ব্যবহার করবে, তারা পুতুলের সঙ্গে নয় বরং প্রকৃতপক্ষে সরাসরি এমন একটি গোষ্ঠীর সঙ্গে কথা বলবে যাদের একমাত্র লক্ষ্য মুনাফা”।

অন্যদিকে ম্যাটেলের ভাষ্য অনুযায়ী, শিশুদের খেলনার মধ্যে হ্যালো বার্বি একটি নিরাপদ উদ্ভাবন। এ প্রসঙ্গে ম্যাটেল মুখপাত্র মিশেল চিডোনি বলেন, “মেয়ে শিশুরা সবসময়েই বার্বির সঙ্গে কথা বলতে চেয়েছে, আর ‘টয় টকের’ মাধ্যমে আমরা সে কাজটি করার একটি নিরাপদ প্ল্যাটফর্ম তৈরি করতে পারব”।