থার্ড-পার্টি ডেভেলপারদের জন্য উন্মুক্ত ‘মেসেঞ্জার’

থার্ড-পার্টি ডেভেলপারদের জন্য মেসেঞ্জার অ্যাপ উন্মুক্ত করে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে ফেইসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যমটির এ পদক্ষেপের ফলে ডেভেলপাররা অ্যাপটিতে নিজ ইচ্ছানুযায়ী বিভিন্ন সুবিধা যোগ করতে পারবেন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 09:43 AM
Updated : 26 March 2015, 09:43 AM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এফ৮ ডেভলপারস সম্মেলনে ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন।

জাকারবার্গ জানান, বর্তমানে ৬০ কোটিরও বেশি মানুষ নিজ অনুভূতী প্রকাশের জন্য অন্তত মাসে একবার মেসেঞ্জার ব্যবহার করে থাকেন। এ ছাড়াও তিনি মেসেঞ্জারের সঙ্গে ‘বিজনেস মেসেঞ্জার’ নামে নতুন আরেকটি সেবা যোগ করার পরিকল্পনা জানান। পরিকল্পনা অনুসারে, নতুন এই সেবার সাহায্যে মানুষ ব্যবসায়িক যোগাযোগের জন্য ইমেইলের পরিবর্তে মেসেঞ্জার অ্যাপটিকেই ব্যবহার করতে পারবেন।

তবে ফেইসবুকের নতুন এসব পদক্ষেপের ব্যাপারে সতর্কবাণী জানিয়েছেন প্রযুক্তি পরামর্শ সংস্থা গার্টনার-এর বিশেষজ্ঞ ব্রায়ান ব্লাউ। তিনি জানান, মেসেঞ্জারে যেভাবে নতুন সেবা যোগ করা হচ্ছে, সে বিষয়ে ফেইসবুকের সতর্ক হওয়া প্রয়োজন। ব্লাউ আরও জানিয়েছেন, অতিরিক্ত ফাংশনের মাধ্যমে মেসেঞ্জারকে ‘ওভারলোড’ করে ফেলার আশঙ্কা রয়েছে।