সৌরশক্তির দিকে ঝুকছে যুক্তরাজ্য

২০২০ সাল নাগাদ যুক্তরাজ্যের মোট বিদ্যুতের চার শতাংশ সৌরশক্তির সাহায্যে উৎপাদন করা সম্ভব হতে পারে বলে জানিয়েছে দেশটির সরকার।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 02:04 PM
Updated : 25 March 2015, 02:04 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, বিগত কয়েক বছরে সৌর প্যানেলের খরচ হ্রাস পেয়েছে ৭০ শতাংশ।

দেশটির বিদ্যুৎ শক্তিবিষয়ক মন্ত্রী এড ডেভি জানান, সোলার প্যানেলের খরচ কমে আসায় সৌরশক্তি ব্যবহারের বিষয়টি পুনর্বিবেচনা করেছে যুক্তরাজ্য সরকার। এ ছাড়া পাঁচ মেগাওয়াটের বেশি বিদ্যুত উৎপাদন করছে এমন অধিকাংশ সৌরশক্তি উৎপাদক প্রতিষ্ঠানে যে ভর্তুকি দেওয়া হয় তা এ মাসের মধ্যেই বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

তবে সৌরশক্তি শিল্পপ্রধানদের দাবি, ভর্তুকি বন্ধের এই সিদ্ধান্তটি ভুল এবং এর ফলে তারা জীবাশ্ম জ্বালানীর সঙ্গে প্রতিযোগিতায় যেতে পারবেন না। অন্যদিকে এ প্রসঙ্গে ডেভি জানিয়েছেন, সৌরশক্তি উৎপাদক প্রতিষ্ঠানগুলোর জন্য শক্তি পুনঃউৎপাদনের যে বাজেট বরাদ্দ ছিল তার অধিকাংশই ব্যবহৃত হচ্ছে না। আর তাই এ ভর্তুকি বন্ধ করা জরুরি। তবে গৃহস্থালি কাজে ব্যবহৃত সৌরশক্তিতে প্রদত্ত ভর্তুকি বজায় থাকবে বলে জানিয়েছেন তিনি।

ডেভি আশা করছেন, ২০২০ সাল নাগাদ সৌরশক্তিউৎপাদনকারী প্ল্যান্টগুলো থেকেই ১৪ গিগাওয়াট বিদ্যুত উৎপাদন সম্ভব হবে। যুক্তরাজ্য সরকারের মুখপাত্র জানিয়েছেন, বর্তমানে দেশটিতে ঘরে ব্যবহৃত প্যানেলসহ মোট ছয় লাখ ৫০ হাজার সোলার প্যানেল রয়েছে।