গ্রীষ্মেই আসছে টেসলার বৈদ্যুতিক গাড়ি

চলতি বছরের গ্রীষ্মই আসছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার স্বনির্ভর গাড়ি নিয়ন্ত্রন প্রযুক্তি। বৃহষ্পতিবার এই ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলোন মাস্ক।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2015, 12:18 PM
Updated : 21 March 2015, 12:18 PM

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, টেসলার এই নতুন প্রযুক্তি আদতে একটি সফটওয়্যার আপডেট। যার মাধ্যমে টেসলার মডেল এস সেডান গাড়িতে যুক্ত হবে ‘সেলফ ড্রাইভিং’ ফিচার। তবে এই প্রযুক্তি আইনত বৈধ কিনা এবং টেসলার মডেল এস সেডান-এর মাধ্যমে ব্যবহারকারীদের হাতে এই ফিচার তুলে দেওয়ার জন্য কতটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন তুলেছেন এই খাতের বিশেষজ্ঞরা।

অটোমেবাইলবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান কেলি ব্লু বুকের বিশেষজ্ঞ কার্ল ব্রওয়ার বলেন, “অন্যান্য গাড়িনির্মাতা প্রতিষ্ঠানগুলো সেলফ ড্রাইভিং ফিচারটি ব্যবহারকারীদের হাতে তুলে না দেওয়ার উপযুক্ত কারণ আছে, আছে আইনগত বাধাও। কোনো ব্যবহারকারী যদি ফিচারটি ব্যবহার করতে চান, তবে খেয়াল রাখতে হবে যাতে কোনো দুর্ঘটনা না ঘটে।”

এ ব্যাপারে টেসলার মুখপাত্র এলেক্সিস জর্জসন বলেন, “আমাদের অটোপাইলট সিস্টেমে এমন কিছু নেই যা বর্তমান ট্রাফিক আইন অমান্য করে।”

এডমুন্ডস ডটকমের এনালিস্ট জেসিকা কাল্ডওয়েল বলেন, “ইলোন মাস্ক ও টেসলা আগামী গ্রীষ্মের জন্য যা পরিকল্পনা করছেন তা একটি বৈপ্লবিক পদক্ষেপ হতে যাচ্ছে। তবে ট্রাফিক আইন একটি গুরুত্বপূর্ণ বিষয়, টেসলা এর কি সমাধান করবে তা নিয়ে আমি নিশ্চিত নই।”