ক্যান্সারের খোঁজ দেবে প্রোগামড ব্যাকটেরিয়া

যকৃতে টিউমার খুঁজে বের করতে ‘প্রোগ্রামড ব্যাকটেরিয়া’ ব্যবহারের প্রযুক্তি উদ্ভাবন করেছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষক ট্যাল ডানিনো। কানাডার ভ্যাংকুভারে অনুষ্ঠিত টেড (টেকনোলজি, এন্টারটেইনমেন্ট অ্যান্ড ডিজাইন) সম্মেলনে নতুন এই প্রযুক্তির ঘোষণা দেন তিনি।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2015, 10:56 AM
Updated : 19 March 2015, 10:56 AM

এই প্রযুক্তিতে ব্যাকটেরিয়া বিশেষ জেনেটিক কোড দিয়ে ‘প্রোগ্রাম’ করে ক্যান্সার কোষ শনাক্ত করা সম্ভব বলে দাবি করেছেন ওই গবেষক।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, টেড সম্মেলনে কোড ব্যবহার করে কীভাবে ব্যাকটেরিয়াটিকে প্রোগ্রাম করা হয়েছে তা দর্শকদের বর্ণণা করেন তিনি। এখন পর্যন্ত শুধু ইঁদুরের উপরেই পরীক্ষা করা হয়েছে এই প্রযুক্তির কার্যক্ষমতা। গবেষণার ফলাফল প্রকাশ করা হবে ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন’ সাময়িকীতে।

টিউমার কোষ শনাক্ত করলে ব্যবটেরিয়াগুলো এক ধরণের এনজাইম তৈরি করবে, যা রোগীর মুত্রের রঙ পরির্বতন করবে। এ পর্যন্ত এই প্রযুক্তি সফলভাবে যকৃত ক্যান্সার শনাক্ত করতে পেরেছে বলে জানিয়েছে বিবিসি।

ডানিনো বিবিসিকে বলেন, “যকৃত ক্যান্সার শনাক্ত করা বেশ জটিল এবং এর জন্য নতুন প্রযুক্তি প্রয়োজন।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০১২ সালে  যকৃত ক্যান্সার ছিল বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ প্রাণঘাতী ক্যান্সার। ওই বছর বিশ্বব্যাপী ৭ লাখ ৪৫ হাজার মানুষ যকৃতের ক্যান্সারে প্রাণ হারান।