বিশ্বভ্রমণে সোলার ইমপালস

সৌরশক্তি চালিত বিমানের বিশ্বভ্রমণের ইতিহাস তৈরির লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে ‘সোলার ইমপালস-২’। আবুধাবি থেকে ওমানের মাসকটের উদ্দেশ্যে যাত্রা দিয়ে শুরু হবে সৌরশক্তি চালিত বিমানটির বিশ্বভ্রমণের পাঁচ মাসের অভিযান।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2015, 01:46 PM
Updated : 9 March 2015, 01:46 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোলার ইমপালস-২ নিয়ে যাত্রার শুরুতে পাইলটের আসনে থাকবেন সুইস পাইলট আন্দ্রে বোর্শবার্গ। পাঁচ মাসের এই অভিযানে আরেক সুইস পাইলট বার্ট্রান্ড পিকার্ডের সঙ্গে বিমানটি উড়ানোর দায়িত্ব ভাগাভগি করে নেবেন তিনি।

উড্ডয়নের পূর্বে বোর্শবাগ জানিয়েছেন, তার বিশ্বাস বিশেষ এই বিমানটির সাহায্যে তারা অনায়াসেই সমুদ্র পাড়ি দিতে পারবেন। পরিকল্পনা অনুসারে, সোমবার প্রায় চারশ’ কিলোমিটার পাড়ি দিয়ে ওমানে পৌঁছাবে সোলার ইমপালস-২। সময় লাগবে প্রায় ১২ ঘন্টা। অভিনব এই যাত্রার প্রতিটি বিবরণ ইন্টারনেটে প্রচার করা হবে বলে জানিয়েছে বিবিসি।

সোলার ইমপালস-২ মূলত প্রোটোটাইপ বিমান সোলার ইমপালস-১ এর নতুন সংস্করণ। পরিকল্পনা বাস্তবায়নের জন্য সোলার ইমপালস-২ এর আয়তন বৃদ্ধি এবং ওজন কমানো হয়েছে। সৌরশক্তি সংগ্রহ ও সংরক্ষণের জন্য বিমানটির দুই ডানায় মোট ১৭ হাজার সৌর সেল আছে এবং রাতে বিমান সচল রাখার জন্য এতে এনার্জি-ডেন্স লিথিয়াম-ইওন ব্যাটারি রাখা হয়েছে।