মস্তিষ্ক নিয়ন্ত্রিত `ফাইটার জেট’!

‘নিউরোডিজেনারেটিভ’ রোগের কারণে পঙ্গুত্বের শিকার হয়েছিলেন জ্যান শোয়েরম্যান। মস্তিস্কের সঙ্গে স্থাপিত ফ্লাইট সিমুলেটরের সংযোগের মাধ্যমে এখন এফ-৩৫ জয়েন্ট স্ট্রাইক ফাইটার (জেএসএফ) উড়াচ্ছেন ওই মার্কিন নারী।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 12:50 PM
Updated : 6 March 2015, 12:50 PM

প্রযুক্তিবিষয়ক সাইট উইয়ার্ড ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, ‘নিউরোডিজেনারেটিভ’ রোগের শিকার হয়ে নিজের হাত-পা ব্যবহারে অক্ষম হয়ে পরেন শোয়েরম্যান। এমন পরিস্থিতিতে ২০১২ সালে দৃশ্যপটে আবির্ভাব যুক্তরাষ্ট্রের ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এজেন্সি (ডারপা) এবং ইউনিভার্সিটি ও পিটসবার্গের হিউম্যান ইঞ্জিনিয়ারিং রিসার্চ ল্যাবরেটরিজের বিজ্ঞানীদের।

শোয়েরম্যানের মস্তিষ্কের সঙ্গে রোবটিক হাতের সংযোগ স্থাপনের পরিকল্পনা করেন তারা। ‘নিজের হাতে চকলেট খাবেন’-- এতোটাই আশা করেছিলেন শোয়েরম্যান। কিন্তু দুই বছরের মাথায় নতুন মোড় নেয় বিজ্ঞানীদের গবেষণা।

এফ-৩৫ জেএসএফের ফ্লাইট সিমুলেটরের সঙ্গে শোয়েরম্যানের ব্রেইন ইন্টারফেইসের সংযোগ স্থাপন করেন তারা। আর সিমুলেটরে নিজের চিন্তা শক্তি দিয়েই ফাইটার প্লেন ‘উড়ান’ শোয়েরম্যান।

২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে আয়োজিত ‘ফিউচার অফ ওয়ার’ শিরোনামের এক সম্মেলনে, শোয়েরম্যানের জেএসএফ উড়ানোর প্রত্যক্ষ্য প্রমাণ দেন ডারপার বিজ্ঞানীরা। ওই সম্মেলনের পর ব্যাপক সমালোচনার মুখে পরেছেন ওই প্রকল্পের সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

অনেকেই বলছেন পরবর্তী প্রজন্মের মস্তিষ্ক নিয়ন্ত্রিত ড্রোন নির্মাণের কাজ করছে ডারপা। তবে সংস্থাটির দাবি আহত যোদ্ধাদের জন্য যান্ত্রিক অঙ্গ প্রত্যঙ্গ নিয়ে গবেষণা প্রকল্পের অংশ এটি।