আইফোনের দখলে হারানো সিংহাসন

হারানো সিংহাসন ফিরে পেয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের তৈরি আইফোন। তিন বছরের ‘বিরতির’ পর বিশ্ব বাজারে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনে তালিকার শীর্ষস্থান এখন আইফোনের দখলে।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2015, 11:05 AM
Updated : 4 March 2015, 11:05 AM

২০১৪ সালের শেষ তিন মাসে বিশ্বব্যাপী প্রায় সাড়ে ৭ কোটি আইফোন বিক্রি করেছে অ্যাপল, যা বিশ্বব্যাপী বিক্রি হওয়া স্মার্টফোনের ২০.৪ শতাংশ।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্ববাজারে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনগুলোর তালিকার শীর্ষস্থান শেষবার অ্যাপলের দখলে ছিল ২০১১ সালের শেষ প্রান্তিকে।

আইফোনের এই সাফল্যে ভর করে প্রযুক্তিপণ্যের ইতিহাসে প্রথমবারের মতো এক বছরে স্মার্টফোনের বিক্রি ছাড়িয়েছে একশ’ কোটি। ২০১৪ সালে বিশ্বব্যাপী বিক্রি হওয়া স্মার্টফোনের পরিমাণ ছিল ১২০ কোটি যা আগের বছরের তুলনায় ২৮ শতাংশ বেশি।

আইফোনের এই ‘ব্লকবাস্টার’ সাফল্যের পেছেনে চীনের স্মার্টফোন বাজার বড় ভূমিকা রেখেছে বলে জানিয়েছে সিএনএন। চীনের শীর্ষ মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ‘চায়না মোবাইল’-এর সঙ্গে জোট বাঁধার ফলে ২০১৪ সালের শেষ প্রান্তিকে চীনে আইফোনের বিক্রি বেড়েছে ৭০ শতাংশ।

গেল বছরের শেষ প্রান্তিকে অ্যাপল স্মার্টফোন বাজারে মূল প্রতিদ্বন্দ্বী স্যামসাংকে টপকে গেছে। ওই তিন মাসে বিশ্ববাজারে বিক্রি হওয়া স্মার্টফোনের মধ্যে ১৯.৯ শতাংশ ছিল স্যামসাংয়ের তৈরি স্মার্টফোন।