মাইক্রোসফটের নতুন কি-বোর্ড

স্পেনের বার্সালোনায় শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অভিনব এক কিবোর্ড উন্মোচন করেছে মাইক্রোসফট। প্রয়োজন মতো ভাঁজ করা যাবে মাইক্রোসফটের এই ‘ইউনিভার্সাল ফোল্ডএবল কিবোর্ড’। ব্লটুথের মাধ্যমে আইফোন, আইপ্যাড, উইন্ডোজ ফোন ও ট্যাবলেটসহ বিভিন্ন অ্যান্ড্রয়েড ডিভাইসে সঙ্গে ব্যবহার করা যাবে এটি।।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 11:53 AM
Updated : 3 March 2015, 11:53 AM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, চারকোনা কিবোর্ডটি মাঝখান থেকে ভাঁজ করে রাখা যায়। ভাঁজ খুলে যাওয়া ঠেকাতে আছে ‘ম্যাগনেটিক ক্লোজার’। সোজা কথায় বললে কিবোর্ডটি ভাঁজ করার পর দুপাশের দুটি চুম্বক কিবোর্ডটিকে ওই অবস্থায় আটকে থাকে।

সিনেটের প্রতিবেদন অনুযায়ী, কিবোর্ডটির কিছু বাটন বাজারের অন্যান্য কিবোর্ডের বাটনের তুলনায় বড়। তবে বাটনগুলো সংবেদনশীল ও কার্যকর। কিবোর্ডটির ডান পাশে রয়েছে মাইক্রো-ইউএসবি চার্জিং পোর্ট।

মাইক্রোসফটের ‘ইউনিভার্সাল ফোল্ডেবল কিবোর্ড’ ব্যবহার করে টাইপ করার সময় প্রচলিত কিবোর্ডগুলোর মতোই টাইপিং গতি পাওয়া যাবে বলে জানিয়েছে সিনেট।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে শুধু ‘ইউনিভার্সাল ফোল্ডেবল কিবোর্ড’ দেখিয়েই খান্ত হয়নি মাইক্রোসফট। লুমিয়া ৬৪০ ও লুমিয়া ৬৪০ এক্সএল নামের মাঝারি দামের নতুন দুটি স্মার্টফোনেরও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।