স্যামসাংয়ের ‘বাজির ঘোড়া’ গ্যালাক্সি এস৬

নতুন মডেলের স্মার্টফোন, মেটাল ফ্রেম, ব্যাটারি পাল্টানোর সুবিধা নেই আর নেই মাইক্রোএসডি কার্ড যোগ করার সুবিধাও। পাওয়া যাবে ৩২, ৬৪ আর ১২৮ গিগাবাইট মেমরি ভার্সনে, এসেছে দুটি চেহারায়- এটি কোন ফোন হতে পারে? স্মার্টফোন নিয়ে যারা একটু আধটুও খোঁজখবর রাখেন তারা সম্ভবত সমস্বরে বলে উঠবেন আইফোন। আদতে এটি নতুন গ্যালাক্সি এস ৬-এর বৈশিষ্ট্য।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 01:25 PM
Updated : 2 March 2015, 01:25 PM

স্মার্টফোন বাজারে একসময় দাপুটে উপস্থিতি থাকলেও সময়টা এখন মোটেই ভালো যাচ্ছে না স্যামসাংয়ের। আশানুরূপ বিক্রি হয়নি গ্যালাক্সি এস৫। শীর্ষ প্রতিদ্বন্দ্বী  অ্যাপলের আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস, এইচটিসি, জিয়াওমি আর ওয়ানপ্লাস ওয়ানের মতো প্রতিষ্ঠানগুলোর বিপরীতে প্রতিযোগিতায় টিকে থাকতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। ঠিক এমন পরিস্থিতেই পহেলা মার্চ নতুন গ্যালাক্সি এস৬ স্মার্টফোন উন্মোচন করেছে কোরিয়ান এই নির্মাতা।

টাইম ম্যাগাজিনের প্রতিবেদন অনুযায়ী, গ্যালাক্সি এস৬-কে এখন স্যামসাংয়ের ‘বাজির ঘোড়া’ বললেও ভুল হবে না। স্পেনের বার্সালোনায় অনুষ্ঠিত হওয়া ‘মোবাইল ওয়ার্ল্ড প্রেস কনফারেন্স’-এ গ্যালাক্সি এস৬ আইফোন ৬-এর থেকেও বেশি উন্নত এটা প্রমাণ করতে চেষ্টার শেষ ছিল না স্যামসাংয়ের। 

গ্যালাক্সি এস৬ নিয়ে নতুন করে আশা দেখছে স্যামসাং। এক সঙ্গে সব ফিচার--  স্যামসাং এমন নীতি থেকে সরে এসে এবার স্মার্টফোনের ডিজাইন ও চাহিদার উপর জোর দিয়েছে বলে জানিয়েছে টাইম ম্যাগাজিন।

গ্যালাক্সি সিরিজের স্মার্টফোন হিসেবে বড় কয়েকটি পরিবর্তন এসেছে গ্যালাক্সি এস৬-এ। প্লাস্টিকের কেসিংয়ের বদলে আছে ধাতব ফ্রেম, উপরে-নিচে আছে গরিলা গ্লাস ৪। ব্যাক কাভার খুলে ব্যাটারি পাল্টানোর সুযোগও নেই গ্যালাক্সি এস৬-এ। ৩২জিবি, ৬৪জিবি এবং ১২৮ জিবি--এই তিন সংস্করণে কিনতে পাওয়অ যাবে স্মার্টফোনটি।

ভালো ছবি তোলার জন্য ১৬ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরার সঙ্গে আছে ‘অপটিকাল ইমেজ স্ট্যাবিলাইজেশন’ ফিচার। সেলফিপ্রেমীদের জন্য আছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। আছে নতুন অক্টা কোর প্রসেসর।

স্যামসাং দাবি করেছে, গ্যালাক্সি এস৬ এর প্রসেসর গ্যালাক্সি নোট ৪-এর স্ন্যাপড্রাগন ৮০৫ প্রসেসরের তুলনায় ৩০ শতাংশ বেশি দ্রুতগতির। চার্জ নেওয়ার জন্য সময় কম নেবে গ্যালাক্সি এস৬। অ্যাপলের আইফোন ৬ এর চেয়ে অর্ধেক সময়ে এটি সম্পূর্ণ চার্জ করা সম্ভব বলে দাবি স্যামসাংয়ের।

গ্যালাক্সি এস৬-এ যোগ হয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। হোম বাটনে শুধু হাতের বুড়ো আঙ্গুলের স্পর্শেই খুলে যাবে ফোনটি। অ্যাপল পের মতো করে এতে যোগ হয়েছে স্যামসাংয়ের নিজস্ব মোবাইল পেমেন্ট সার্ভিস ‘স্যামসাং পে’।

রবিবারের ওই অনুষ্ঠানে স্যামসাং গ্যালাক্সি এস৬ এজ-এর ঘোষণাও দিয়েছে। এস৬-এর সব ফিচারই থাকবে এস৬ এজ-এ, বাড়তি ফিচার হিসেবে থাকবে দুপাশে বাঁকানো ডিসপ্লে।

চলতি বছর ১০ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হবে স্যামসাংয়ের নতুন দুই স্মার্টফোন। এখনও স্মার্টফোন দুটির মূল্য নির্ধারণ করা না হলেও, গুজব রটেছে এস৬ এজের মূল্য এস৬-এর চেয়ে বেশি হবে বলে ।