যুক্তরাষ্ট্রের ‘সাইবার মাথাব্যাথা’

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় মাথাব্যাথার কারণ এখন সাইবার হুমকি। দেশটির সম্ভাব্য হুমকির কারণগুলোর মধ্যে সাইবার হুমকিকে শীর্ষস্থানে রেখেছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 01:20 PM
Updated : 2 March 2015, 01:20 PM

সম্প্রতি মার্কিং কংগ্রেসের এক বিশেষ কমিটির কাছে দেওয়া বিবৃতিতে সাইবার হুমকির কারণে মার্কিন অর্থনীতি ও জাতীয় নিরাপত্তা ঝুঁকির মুখে পরবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জেমস ক্ল্যাপার। এই মার্কিন গোয়েন্দা প্রধানের ভাষ্য অনুযায়ী সাইবার হুমকির কারণ হয়ে দাঁড়াতে পারে এমন দেশগুলোর তালিকায় শীর্ষে আছে রাশিয়া, চীন, ইরান ও উত্তর কোরিয়ার নাম।

ক্ল্যাপারের মতে মার্কিন যুক্তরাষ্ট্র এখনও ‘সাইবার আর্মাগেডন’-এর মুখোমুখি হয়নি। যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও বিদ্যুৎ শক্তি সরবরাহ ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ খাতগুলোর হ্যাকারদের হামলায় ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

রাশিয়াকে যুক্ত্ররাষ্ট্রের জন্য সবচেয়ে বড় সাইবার ঝুঁকি হিসেবে বিবেচনা করছেন ক্ল্যাপার। আগের তুলনায় বর্তমান রাশিয়া সরকারের সাইবার হামলার হুমকিকে ‘আরও গুরুতর’ বলে আখ্যা দিয়েছেন তিনি। এর সঙ্গে অন্যান্য হ্যাকার ও ভাড়াটে অপরাধীদের কথাও উল্লেখ করেন তিনি।

২০১৪ সালে যুক্ত্ররাষ্ট্রের লাস ভেগাসে অবস্থিত ভেগাস স্যান্ডস ক্যাসিনো কর্পোরেশন নামের এক প্রতিষ্ঠানে ইরানের সাইবার আক্রমণের ঘটনা উদাহরণ স্বরুপ উল্লেখ করেন ক্ল্যাপার। একই বছর আরও কয়েকটি সাইবার আক্রমণের মুখোমুখি হতে হয় যুক্ত্ররাষ্ট্রকে। এর মধ্যে নভেম্বর মাসে সনি পিকচার্সের ডেটা চুরির ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ি করা হয়।

সাইবার আক্রমণের আশঙ্কা করলেও মার্কিন যুক্তরাষ্ট্রের ‘আক্রমণাত্মক ক্ষমতা’ আছে বলে দাবি করেন ক্ল্যাপার। ২০১০ সালে ইরানের পরমাণু স্থাপনাগুলোর কম্পিউটার নেটওয়ার্কে সাইবার আক্রমণের ঘটনায় ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে দায়ি করে আসছে ইরান সরকার।