ব্লগে যৌনতার প্রশ্নে কড়া অবস্থানে গুগল

‘যৌন স্পর্শকাতর বা প্রাপ্তবয়স্কদের উপযোগী’ বিষয়বস্তু আছে এমন ব্লগগুলো ২৩ মার্চ থেকে ‘প্রাইভেট’ করে দেওয়া হবে বলে ব্লগ-প্রকাশনা সেবা ‘ব্লগার’ ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছে গুগল।

রেজওয়ান আহমেদ নাজিববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2015, 12:48 PM
Updated : 28 Feb 2015, 12:48 PM

বিবিসি জানিয়েছে, যৌন স্পর্শকাতর বিষয়বস্তু আছে এমন কোনো ব্লগই মুছে ফেলবে না গুগল। তবে ওই ব্লগগুলো সর্বসাধারণের জন্য উন্মুক্তও থাকবে না। যারা ব্লগারের মাধ্যমে প্রকাশিত ব্লগ থেকে এখনও ‘অ্যাডাল্ট কন্টেন্ট’ পোস্ট করছেন তাদেরকে তা মুছে ফেলতে বা ‘প্রাইভেট’ করে রাখতে পরামর্শ দিচ্ছে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

ব্লগারের নতুন নিয়মাবলি অনুযায়ী মার্চের ‘ডেডলাইন’-এর পরে খোলা কোনো ব্লগে যৌন স্পর্শকাতর বিষয়বস্তু থাকলে ওই ব্লগগুলো বন্ধ করে দেওয়া হবে।

নতুন ওই নিয়ম অনুসারে শুধু শিল্প, শিক্ষা, প্রতিবেদন ও বৈজ্ঞানিক গবেষণার মতো কয়েকটি ক্ষেত্রে নগ্নতা আছে এমন কন্টেন্ট ব্লগে পোস্ট করা যাবে।

‘যৌন স্পর্শকাতর’ কন্টেন্ট থাকলে ব্লগারদের ‘অ্যাডাল্ট’ ট্যাগ ব্যবহার করতে বলছে গুগল। ফলে ওই সাইটগুলোর প্রবেশের আগেই চলে আসবে একটি ওয়ার্নিং পেইজ।

নতুন এই নীতির কারণে সাইটের মালিকের অনিচ্ছা সত্ত্বেও নিজে থেকেই যে কোনো সাইটে ‘অ্যাডাল্ট’ ট্যাগ যুক্ত করার অধিকার রাখে গুগল কর্তৃপক্ষ। ২০১৩ সালে পর্ন সাইটের বিজ্ঞাপন পোস্ট করায় বেশ কয়েকটি ব্লগার সাইটকে নিষিদ্ধ করেছিল গুগল।