এনএসএ’র মুখোমুখি ইয়াহু কর্মকর্তা

এনক্রিপশন ডেটা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ’র দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন ইয়াহুর প্রধান তথ্যনিরাপত্তাবিষয়ক কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস। মার্কিন সরকারকে ‘ব্যাকডোর’ দিয়ে ব্যবহারকারীদের এনক্রিপশন ডেটা অ্যাকসেস করতে দিলে, রাশিয়া ও চীন সরকারের জন্যও একই সুবিধা দিতে হবে-- এনএসএ প্রধান অ্যাডমিরাল মাইক রজারসকে এমনটাই জানিয়েছেন তিনি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2015, 10:08 AM
Updated : 27 Feb 2015, 10:08 AM

বিবিসি জানিয়েছে, সম্প্রতি অ্যাডমিরাল রজার্স এ বিষয়ে একটি চুক্তির কথা বলেন এবং চুক্তিটিকে একটি কাঠামোর মধ্যে নিয়ে আসার আহ্বান জানান। এর পরিপ্রেক্ষিতে চলতি মাসে হোয়াইট হাউসে সাইবারনিরাপত্তা নিয়ে আয়োজিত এক সভা প্রত্যাখ্যান করেন শীর্ষ প্রযুক্তিগুরুরা।

এ বিষয়ে প্রশ্ন ছুঁড়ে দিয়ে স্ট্যামোস বলেন, “যদি আমরা যুক্তরাষ্ট্র সরকারের জন্য কোনো ত্রুটি, ব্যাকডোর বা গোল্ডেন মাস্টার কি তৈরি করি, তবে কি আপনি বিশ্বাস করেন যে চীন, রাশিয়া সৌদি আরব, ইসরায়েল, ফ্রান্সের সরকারের ক্ষেত্রেও আমাদের একই কাজ করতে হবে?”

এ প্রশ্ন নিয়ে প্রথমে লুকোচুরি খেলা হলেও, পরে অ্যাডমিরাল রজার্স বলেন, “আমি মনে করি আমরা এ নিয়ে মিথ্যা বলছি যে, এটি কারিগরিভাবে সম্ভব নয়। এখন, এ কাজটি একটি কাঠামোর মধ্য দিয়ে করা দরকার। আমিই প্রথম এ ব্যাপারটি স্বীকার করছি।”

সম্প্রতি হোয়াইট হাউস প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে আইনশৃঙ্খলা প্রণয়নকারী সংস্থার সঙ্গে আরও বেশি ডেটা শেয়ার করার আহ্বান জানায়।