মস্তিষ্ক নিয়ন্ত্রিত ড্রোন!

মস্তিস্কের তরঙ্গ ব্যবহার করে নিয়ন্ত্রণ করা হবে ড্রোন! শুনতে আশ্চর্যজনক হলেও এমন এক প্রযুক্তি নিয়ে এসেছে মহাকাশ, প্রতিরক্ষা ও নিরাপত্তাবিষয়ক প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান টেকেভার। এমনকি এ প্রযুক্তি ব্যবহার করে কোনো ক্রু ছাড়াই শুধু মস্তিষ্কের নিয়ন্ত্রণে বড় কার্গো প্লেইনও চালানো সম্ভব হবে বলে মনে করে পর্তুগালভিত্তিক এই প্রতিষ্ঠান।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 03:21 PM
Updated : 26 Feb 2015, 03:21 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, পুলিশ, সামরিক বাহিনী ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাজ করা এই প্রতিষ্ঠান ইলেক্ট্রোয়েনসেফালোগ্রাফি (ইইজি) প্রযুক্তি নিয়ে কাজ করছে। ইইজি মস্তিষ্কের কিছু বিশেষ অংশের তৎপরতা শনাক্ত করে কাজ করে। এ প্রযুক্তি নিয়ে কয়েক মাস প্রশিক্ষণ দেয়ার পর, পাইলটরা তাদের মস্তিষ্ক দিয়ে ড্রোন চালানোর জন্য বিশেষভাবে চিন্তা করতে সক্ষম হন। তারা একটি ছোট বৃত্তকে উপরে-নিচে ঘুরানোর চিন্তা করার মাধ্যমে ড্রোনের স্টিয়ারিং বাম-ডানে ঘুরাতে পারবেন।

এ বিষয়ে টেকেভারের চিফ অপারেটিং অফিসার রিকার্ডো মেন্ডেস বলেন, “আমরা বিশ্বাস করি হাঁটাচলার মতো দৈনন্দিন কার্যকলাপের মতোই মানুষ উড়োজাহাজও চালাতে পারবে। সত্যিকার অর্থেই আমরা মনে করি, এভিয়েশন খাতে ব্রেইনফ্লাইট একটি অসাধারণ পদক্ষেপ। এটি পাইলটদের ক্ষমতা বাড়াবে আর অভিযানগুলোর ঝুঁকি কমাবে। আর আমরা সামনে এ ধরনের উন্নত উদ্ভাবনী পণ্য বাজারে ছাড়তে উন্মুখ হয়ে আছি।”

ভবিষ্যতে এ প্রযুক্তি ব্যবহার করে বিশাল আকৃতির উড়োজাহাজ চালানোর কথা বলা হলেও এটিকে এখনও বেশ দূরের ব্যাপার হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা।

এভিয়েশনবিষয়ক পরামর্শদাতা জন স্ট্রিকল্যান্ড বিবিসি’কে বলেন, “আমার কাছে এখনও এটিকে অনেক দূরের একটি ব্রিজের মতো। এটা নিয়ে কথা বলার মতো আপনি কাউকে পেতে পারেন, তবে কেউ এমন ভাবলে আমি বিস্মিত হব।” 

কিছুটা আশাবাদী সুর শোনা যায় মেন্ডেসের কণ্ঠে, তিনি বলেন, “প্রযুক্তি বাড়ছে, আইন বাড়ছে, এটাও অবশ্যই হবে। এখন শুধু কবে হবে সেটাই প্রশ্ন।”