হ্যাকিং আক্রান্ত বৃহত্তম সিম কার্ড নির্মাতা

বিশ্বের বৃহত্তম সিম কার্ড নির্মাতা ও ডিজিটাল নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান গেমাল্টোর সিস্টেম হ্যাক করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গুপ্তচরদের বিরুদ্ধে এমন অভিযোগ এনেছে প্রতিষ্ঠানটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2015, 12:01 PM
Updated : 24 Feb 2015, 12:01 PM

সংবাদ সাইট ইন্টারসেপ্টে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) আর যুক্তরাজ্যের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ-এর বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগ এনে একটি প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে গেমাল্টো। এর ফলে কোটি কোটি মোবাইলফোন ব্যবহারকারীর ফোন কল, মেসেজ আর ইমেইল সবসময় পর্যবেক্ষণ করা সম্ভব হবে বলে এনএসএ’র সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনের দেয়া তথ্য ও ইন্টারসেপ্টের প্রতিবেদনের উপর ভিত্তি করে তৈরি আরেক প্রতিবেদনে জানানো হয়।

এ ব্যাপারে তদন্তের ফলাফল নিয়ে ফেব্রুয়ারির ২৫ তারিখ সকালে প্যারিসে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে, ওই সংবাদ সম্মেলনে এ সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

এ ব্যাপারে কোনো মন্তব্য করতে নারাজ এনএসএ। তবে, এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি ‘সম্পূর্ণ আইন মেনেই’ চলার দাবী করেছে।

এনএসএ প্রধান অ্যাডমিরাল মিখায়েল রজার্স বলেছেন, “এ অভিযোগের ব্যাপারে আমি নির্দিষ্ট করে কিছু বলছি না। তবে, আমি বলতে চাই যে আমরা সম্পূর্ণ আইন মেনেই চলছি।” মার্কিন এনএসএ আর যুক্তরাজ্যের জিসিএইচকিউ যৌথভাবে স্পাইওয়্যার ব্যবহার করে বিশ্বের সবচেয়ে বড় সিমকার্ড নির্মাতা প্রতিষ্ঠানের সিস্টেম হ্যাক করেছে—এমন অভিযোগ ওঠার পর তিনি এই মন্তব্য করলেন।

নিজেদের পক্ষ সমর্থন করে পাল্টা প্রশ্ন করেন রজার্স, “যদি কোনো নির্দিষ্ট ফোন জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়, তবে কি আমরা যাতে এটা অ্যাকসেস করতে পারি তার জন্য একটি কাঠামো থাকা উচিত নয়?”