আইভকে মটোরোলার জবাব

সম্প্রতি মার্কিন সাময়িকী নিউ ইয়র্কারে প্রকাশিত প্রবন্ধে এক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের সমালোচনা করেছিলেন অ্যাপলের ‘ডিজাইন-গুরু’ জনি আইভ। আইভ কোনো নাম না বললেও ধারণা করা হচ্ছিল প্রতিদ্বন্দ্বী মটোরোলাকে ইঙ্গিত করেছিলেন তিনি। আর উত্তরে অ্যাপল পণ্যের দাম নিয়ে সমালোচনা করতে ছাড়েননি মটোরোলা প্রধান রিক ওস্টেরলো। 

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2015, 01:35 PM
Updated : 23 Feb 2015, 01:35 PM

নিউ ইয়র্কারের ওই প্রবন্ধে জনি আইভের একটি উক্তি তুলে ধরেছিলেন লেখক ইয়ান পার্কার। ব্যবহারকারীদের ইচ্ছামতো নিজস্ব হ্যান্ডসেট ডিজাইন করার সুযোগ দিচ্ছে, নাম প্রকাশ না করেই এমন একটি প্রতিষ্ঠানের প্রতি আক্রমণাত্মক উক্তি করেছিলেন আইভ। “আমার বিশ্বাস, এটি একজন ডিজাইনার হিসেবে নিজেদের দায়িত্ব এড়ানো” —বলেছিলেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, আইভ এবং লেখক পার্কার কেউই প্রতিষ্ঠানটির নাম উল্লেখ না করলেও ইঙ্গিতটা ছিল আরেক প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান মটোরোলার দিকে। প্রতিষ্ঠানটির ‘মটো এক্স’ নামক অ্যান্ড্রয়েড স্মার্টফোন সিরিজে হ্যান্ডসেট কাস্টমাইজ করার সুযোগ পেতেন ক্রেতারা। প্রকল্পটির নাম ছিল ‘মটো মেকার’।

আইভের সমালোচনা ‘হজম’ হয়নি মটোরোলার। অ্যাপল পণ্যের দাম নিয়ে পাল্টা সমালোচনা করেছে প্রতিষ্ঠানটি।

মটোরোলার প্রেসিডেন্ট রিক ওস্টেরলো বিবিসিকে বলেন, “আমাদের বিশ্বাস, পণ্য ডিজাইন প্রক্রিয়ায় ব্যবহারকারীদেরও সরাসরি অংশগ্রহন করা উচিৎ। এদিক থেকে আমাদের ব্যবসায়িক পরিকল্পনা অ্যাপলের থেকে সম্পূর্ণ ভিন্ন।”

তিনি আরও বলেন, “প্রযুক্তিবাজারে সত্যিকার অর্থেই দ্বি-বিভাজন দেখতে পাই আমরা। যেখানে আছে অ্যাপলের মতো প্রতিষ্ঠান, যারা অনেক ভালো ব্যবসা করছে এবং ব্যবহারকারীদের থেকে নিচ্ছে পণ্যের চড়া মূল্য। একটি ভালোমানের স্মার্টফোন এবং মোবাইল ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা বিলাসিতা হওয়া উচিৎ নয়।”