অ্যান্ড্রয়েডের সর্বনাশে আইফোনের পৌষ মাস!

গেল বছরের শেষ তিন মাসে প্রায় সাড়ে ৭ কোটি আইফোন বিক্রি করে নতুন রেকর্ড গড়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। বলা হচ্ছে, আইফোন ৬ আর ৬ প্লাসের এই ‘মারমার কাটকাট’ সাফল্যের মূলে নাকি প্রতিদ্বন্দ্বী অ্যান্ড্রয়েডের ব্যর্থতা।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 11:15 AM
Updated : 1 Feb 2015, 11:15 AM

সম্প্রতি ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যাপল প্রধান টিম কুক জানিয়েছেন, সাবেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী অনেক ক্রেতার পছন্দের শীর্ষে এখন আইফোন।

আইফোন ৬ আর ৬ প্লাস ক্রেতাদের একটা বড় অংশ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার বাদ দিয়ে আইফোন কিনেছেন। আইফোনের বিক্রি বাড়ার পেছনে ওই ক্রেতারা একটি বড় কারণ বলে জানিয়েছেন কুক। আর ব্যবহাকারীরা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম ছাড়ায় একদিকে গুগল যেমন বাজার হারিয়েছে, অন্যদিকে এগিয়ে গেছে অ্যাপল।

টিম কুকের মতে, শুধু অ্যান্ড্রয়েডত্যাগী ক্রেতাদের কারণে নয়, চীনের বাজারে যে সাড়া মিলেছে সেটাও নতুন আইফোনের সাফল্যের বড় কারণ।

আইফোন বনাম গুগলের অ্যান্ড্রয়েড লড়াইয়ের বর্তমান অবস্থাকে অ্যাপলের ম্যাক অধ্যায়ের সঙ্গে তুলনা করেছে প্রযুক্তি বিষয়ক সাইট টেকক্রাঞ্চ। প্রাথমিক পর্যায়ে সীমিত পরিসরে সাফল্য পেয়েছিল ম্যাক কম্পিউটার। সময়ের সঙ্গে সঙ্গে বিস্তৃতি বেড়েছে ম্যাক কম্পিউটারের। অন্যান্য প্লাটফর্মের ব্যবহারকারীরা ম্যাক কম্পিউটার ব্যবহার শুরু করায় ধীরে ধীরে বাজারে প্রভাব বেড়েছিল অ্যাপলের।

ম্যাক কম্পিউটারের তুলনায় আইফোন দিয়ে বেশি সাড়া পেয়েছে অ্যাপল। কারিগরি দিক থেকে খুব শিগগিরই অ্যান্ড্রয়েডের অ্যাপলকে টপকে যাওয়ার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে টেকক্রাঞ্চ। অন্যদিকে মোবাইল নির্মাতা হিসেবে অ্যাপলের শীর্ষ প্রতিদ্বন্দ্বী স্যামসাংও যেন পথ হারিয়েছে।

সব মিলিয়ে ভবিষ্যতে আইফোনের বিক্রি আরও বাড়বে বলে মনে করছে টেকক্রাঞ্চ। অ্যান্ড্রয়েড আর অন্যান্য প্লাটফর্মের ব্যবহারকারীরা যতোই আইফোন ব্যবহার করবেন প্রযুক্তিপণ্য নির্মাতা হিসেবে অবস্থান ততোই শক্ত হবে অ্যাপলের।