ইয়োলার ৬৪ জিবির ট্যাবলেট

৬৪ জিবির নতুন ট্যাবলেট নির্মাণের প্রকল্প নিয়ে ক্রাউডফান্ডিং সাইট ইন্ডিগোগোতে ফিরেছে আলোচিত মোবাইল ডিভাইস নির্মাতা ইয়োলা। নতুন ট্যাবলেটে থাকবে আরও দীর্ঘস্থায়ী ব্যাটারি আর বর্ধিত মেমোরি সুবিধা।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2015, 11:14 AM
Updated : 1 Feb 2015, 11:14 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়োলা ট্যাবলেটের ৬৪ জিবির সংস্করণ চলবে সেইলফিস অপারেটিং সিস্টেমে। সর্বোচ্চ ১২৮ জিবির মাইক্রোএসডি কার্ড ব্যবহার করা যাবে এতে। আগের মডেলের ৪৩০০ মিলিঅ্যাম্প আওয়ার ব্যাটারির বদলে নতুনটিতে আছে ৪৪৫০ মিলিঅ্যাম্প আওয়ার ব্যাটারি।

অন্যান্য ফিচারের মধ্যে আছে ৭.৯ ইঞ্চির ২০৪৮ বাই ১৫৬৩ পিক্সেলের ডিসপ্লে, ১.৮ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসর, ২ জিবি র‌্যাম আর ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। এটি সরাসরি আইপ্যাড মিনি ২-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।

ইয়োলার নতুন ট্যাবলেট নিয়ে ইন্ডিগোগো ক্রাউডফান্ডিং ইভেন্ট চলবে ফেব্রুয়ারি মাস জুড়ে। ইয়োলা ট্যাবলেট আর স্মার্টফোন উভয় ডিভাইসের নির্মাতাদের সিংহভাগই নোকিয়ার সাবেক কর্মী।

ইয়োলার তৈরি ট্যাবলেটগুলোকে বিবেচনা করা হচ্ছে অ্যাপলের তৈরি আইপ্যাডের বিকল্প হিসেবে। ২০১৪ সালে প্রথম ট্যাবলেট নিয়ে ইন্ডিগোগো ক্যাম্পেইন থেকে ব্যাপক সাড়া পেয়েছিল প্রতিষ্ঠানটি। ৩.৮ লাখ ডলারের তহবিল সংগ্রহের লক্ষ্য ছিল ইয়োলার। ক্যাম্পেইন শুরুর দুই ঘন্টার মধ্যেই লক্ষ্যমাত্রা অর্জন করে প্রতিষ্ঠানটি।

ডিসেম্বর মাসে ওই ক্রাউডফান্ডিং ইভেন্ট যখন শেষ হয়, ততো দিনে ইয়োলার তহবিলে জমা হয়েছিল ১৮ লাখ ডলারের অনুদান।