প্রতিযোগিতায় যাচ্ছে দেশে তৈরি ‘বিডি-৭১’

শেল-ইকো ম্যারাথন ২০১৫-তে অংশ নিতে প্রস্তুত আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (এইউএসটি) শিক্ষার্থীদের তৈরি গাড়ি বিডি-৭১। এই প্রথমবার কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশে তৈরি গাড়ি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2015, 11:34 AM
Updated : 30 Jan 2015, 11:42 AM

বিডি-৭১ বানিয়েছে এইউএসটির শিক্ষার্থীদের দল অভিযাত্রিক। চলতি বছর ২৬ মার্চ থেকে শুরু হবে জ্বালানি বিষয়ে গাড়ির দক্ষতা নিয়ে আন্তর্জাতিক এই প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশ নিতে ১ মার্চ ফিলিপাইনের ম্যানিলায় পাঠানো হবে বিডি-৭১। আর নির্মাতারা ম্যানিলার উদ্দেশ্যে যাত্রা করবেন ২০ মার্চ।

প্রতিযোগিতার উদ্দেশ্যে যাত্রা শুরুর আগেই এইউএসটি ক্যাম্পাসে নিজেদের তৈরি গাড়ি বেশ গর্বের সঙ্গেই প্রদর্শন করলেন অভিযাত্রিক দলের সদস্যরা। লাল রঙের গাড়িটি চালিয়েও দেখান দলনেতা হাসান ইমাম শুভ।

বিডি-৭১ তৈরিতে ব্যবহার করা হয়েছে ফাইবার গ্লাস। “ফাইবার গ্লাস ব্যবহারের ফলে এটি বেশ মজবুত হয়েছে আর বাংলাদেশে এই প্রথম কোনো গাড়ির বডিতে ফাইবার গ্লাস ব্যবহার করা হল”- জানালেন শুভ।

বিডি ৭১-এর চেসিস তৈরি করা হয়েছে অনেকটা রেসিং কারের আদলে। ‘প্রোটোটাইপ’ হওয়ায় শুধু গাড়ির চালকের বসার ব্যবস্থা রাখা হয়েছে এতে। ব্যবহার করা হয়েছে ৮৬ সিসির ‘রূপান্তরিত’ ইঞ্জিন, আছে চারটি হাইড্রোলিক ব্রেক। নিরাপত্তার কথা মাথায় রেখে রাখা হয়েছে অগ্নি নির্বাপন ব্যবস্থা আর ইমার্জেন্সী পাওয়ার সুইচ।

প্রতিযোগিতার সময়ে আয়োজক শেলের পক্ষ থেকে জ্বালানী ট্যাঙ্ক সরবরাহ করা হবে বলে জানিয়েছেন শুভ।

শেল-ইকো ম্যারাথনে প্রতিযোগিতায় গাড়িগুলো বিচার করা হবে জ্বালানীদক্ষতার ভিত্তিতে। জ্বালানী খরচ কমানোর লক্ষ্যে গাড়িটি হালকা রাখার যথাসাধ্য চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছে অভিযাত্রিক।

২০০ কেজির বিডি-৭১ এক লিটার তেলে ৫০-৬০ কিলোমিটার চলতে সক্ষম বলে দাবি এর নির্মাতাদের। গাড়িটি ঘন্টায় সর্বোচ্চ ৫০ কিলোমিটার গতিতে চলবে বলে আশা করছেন তারা।

বিডি-৭১ রাস্তায় চলার উপযোগী কি না সেটা নিশ্চিত করতে ইতোমধ্যে যোগাযোগ মন্ত্রনালয়ের সড়ক ও জনপদ বিভাগ থেকে গাড়িটি পরীক্ষা করে দেখা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন এর নির্মাতারা।

বিডি-৭১ ও নির্মাতা দলের ৩ সদস্য শুভ, আবির ও আসিফ। সঙ্গে আরও আছেন দলটির উপদেষ্টা ড. দেওয়ান হাসান আহমেদ ও মডারেটর জুবায়ের হোসেন। ছবি: ফুয়াদ তানভীর অমি।

প্রতিযোগিতার প্রাথমিক বাছাইয়ে টেকার পর বিডি-৭১-কে রাস্তায় চলার উপযোগী করতে উঠেপড়ে লেগেছিলেন অভিযাত্রিকের সদস্যরা। ধোলাইখাল, পাটুয়াটুলী আর নবাবপুর থেকে কিনেছেন প্রয়োজনীয় যন্ত্রাংশ আর কাচাঁমাল।

আপাতত শেল-ইকো ম্যারাথনকেই সবচেয়ে গুরুত্ব দিচ্ছেন নির্মাতারা। তবে বাণিজ্যিকভাবে উৎপাদনের সুযোগ ও প্রয়োজনীয় সহযোগিতা পেলে সে ব্যাপারে ভাববেন বলে জানিয়েছেন তারা।

প্রোটোটাইপ বানাতে খরচ হয়েছে প্রায় ৪ লাখ টাকা। তবে বাণিজ্যিক উৎপাদনের ক্ষেত্রে খরচ আরও কমানো সম্ভব হবে বলে জানিয়েছেন অভিযাত্রিকের সদস্য মিনহাজুল আবেদীন আবির।

বিডি-৭১ বানাতে সার্বক্ষণিক সহায়তা করেছেন এইউএসটির প্রভাষক জুবায়ের হোসেন আর উপদেষ্টা ড. দেওয়ান হাসান। এই দুই শিক্ষককে ধন্যবাদ জানাতেও ভোলেননি অভিযাত্রিকের সদস্যরা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই উদ্যোগের অনলাইন মিডিয়া পার্টনার।