উড়োজাহাজে ভার্চুয়াল রিয়ালিটি

প্রথম-শ্রেণির যাত্রীদের জন্য ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেটের মাধ্যমে কনটেন্ট দেখানোর সেবা চালুর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার পরিবহন সংস্থা কোয়ান্টাস এয়ারওয়েজ লিমিটেড। যাত্রীদের জন্য কোনো এয়ারলাইনের ভিআর সেবার এটাই প্রথম ঘটনা।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2015, 11:25 AM
Updated : 30 Jan 2015, 11:25 AM

বিবিসি জানিয়েছে, প্রথম-শ্রেণির যাত্রীদের ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি সেবা দিতে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাংয়ের সঙ্গে জোট বেঁধেছে কোয়ান্টাস। তবে ভিআর হেডসেটগুলোর যথেষ্ট পরিমাণে কনটেন্ট পাওয়া যাবে কি না, যাত্রীদের উপর প্রভাব কেমন পড়বে এই বিষয়গুলো নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

এ ব্যাপারে কোয়ান্টাসের বক্তব্য--“ব্যবহারকারী এ৩৮০ উড়োজাহাজের অবতরণ বা লস অ্যাঞ্জেলসের প্রথম শ্রেণির লাউঞ্জের অভিজ্ঞতা যেটাই পেতে চান না কেন, এই প্রযুক্তি আমাদের ক্রেতা-ভোক্তাদের সঙ্গে যুক্ত হওয়ার নতুন রাস্তা তৈরি করে দেবে।”

তবে এই প্রকল্প কোয়ান্টাস যাত্রীদের জন্য কতটা নিরাপদ হবে সেই প্রশ্ন তুলেছেন সিসিএস ইনসাইটের গবেষণা পরিচালক বেন উড। ভিআর হেডসেট পরা অবস্থায় ব্যাবহারকারী পারিপার্শিক অবস্থা থেকে একেবারেই বিচ্ছিন্ন হয়ে যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

এছাড়াও এই সেবা কার্যকর করার জন্য প্রয়োজনীয় কনটেন্টের চাহিদা মেটাতে কোয়ান্টাসের বেগ পেতে হবে বলেও জানিয়েছেন উড।

বিবিসি জানিয়েছে নতুন এই ভিআর সেবা নিয়ে তিন মাস পরীক্ষা চালাবে কোয়ান্টাস। অস্ট্রেলিয়া থেকে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জলসগামী নির্দিষ্ট কিছু ফ্লাইটে প্রথম-শ্রেণির যাত্রীরা এই সেবা পাবেন।