কৃত্রিম বুদ্ধিমত্তায় ভীত গেটসও

এবার শীর্ষ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং আর স্পেসএক্স প্রতিষ্ঠাতা ইলন মাস্কের সঙ্গে সুর মেলালেন বিল গেটসও। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে নিজের ভীতির কথা জানিয়েছেন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের এই সহ-প্রতিষ্ঠাতা।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 11:53 AM
Updated : 29 Jan 2015, 11:53 AM

সোশাল নেটওয়ার্কিং সাইট রেডিটে আয়োজিত ‘আস্ক মি এনিথিং’ সেশনে এআই নিয়ে নিজের শঙ্কার কথা জানিয়েছেন গেটস। ভবিষ্যতে মানব সভ্যতার উপর এআইয়ের প্রভাব নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিরা কেন চিন্তিত নন সেই প্রশ্নও তোলেন গেটস।

“এআই নিয়ে চিন্তিতদের দলে আমি। প্রথমে হয়তো যন্ত্রগুলো আমাদের জন্য অনেক কাজ করবে, বুদ্ধিমত্তার হিসেবে হয়তো খুব বেশি এগিয়ে থাকবে না। এই পরিস্থিতি ভালোভাবে নিয়ন্ত্রণ করলে ফলাফল ইতিবাচক হবে। কিন্তু নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে কয়েক দশকের মধ্যে যন্ত্রগুলোর আমাদের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াবে।”--বলেন গেটস। 

ইলন মাস্কের সঙ্গেও একমত পোষণ করেছেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা।

ইলন মাস্ক আর স্টিফেন হকিংয়ের মতো প্রযুক্তি জগতের শীর্ষ ব্যক্তিরা এক খোলা চিঠিতে এআই নিয়ে নিজেদের আশঙ্কার কথা জানানোর দুই সপ্তাহের মাথায় নিজের অবস্থান জানালেন গেটস।

তবে লক্ষণীয় ব্যাপার হল গেটসের এমন মন্তব্যের পরই এআই নিয়ে মাইক্রোসফটের নতুন এক প্রকল্পের খবর প্রকাশিত হয়েছে। ওই প্রকল্পের সঙ্গে যুক্ত থাকার খবরও নিশ্চিত করেছেন গেটস। “মাইক্রোসফটের সঙ্গে আমি ‘পার্সোনাল এজেন্ট’ প্রকল্প নিয়ে কাজ করছি। যা ব্যবহারকারীর সব কিছু মনে রাখবে এবং যে বিষয়গুলোতে ব্যবহারকারীর মনোযোগী হওয়া দরকার সেগুলো মনে করিয়ে দেবে।