ফেব্রুয়ারিতেই ফিরছে পাইরেট বে!

বর্তমানে বন্ধ থাকা বিটটরেন্ট ফাইল শেয়ারিং সাইট পাইরেট বে ফিরে আসতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই। ২০১৪ এর ডিসেম্বরে পুলিশি তল্লাশির পর বেশ কয়েক সপ্তাহ যাবত বন্ধ রয়েছে সুইডিশ এই ‘পাইরেসি স্বর্গ’।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 11:55 AM
Updated : 27 Jan 2015, 11:55 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের দেয়া তথ্য অনুযায়ী, তেমন কোনো নিশ্চয়তা না থাকলেও ওয়েবসাইটটিতে দেয়া ‘কাউন্টডাউন’ অনুযায়ী ফেব্রুয়ারির ১ তারিখে ফিরে আসছে পাইরেট বে। এ ছাড়াও এ সপ্তাহের শুরুতে সাইটটির পুরাতন লোগো পরিবর্তন করে ‘ফিনিক্স’ পাখির ছবি দেয়া হয়েছে যার পৌরাণিক অর্থ ছাই থেকে পুনর্জন্ম নেয়া, একই ছবি ব্যবহার করা হয়েছিল ২০০৬ সালে যখন পাইরেট বে পুলিশিতল্লাশীর পর প্রথমবার ফিরে আসে।

সাইটটিতে এ মুহূর্তে পুরাতন লোগোটি দিয়ে তৈরি একটি অ্যানিমেশন রয়েছে যেখানে দেখানো হচ্ছে জলদস্যু জাহাজ একটি দ্বীপে নোঙর করছে।

পাইরেসির অভিযোগে ইতোপূর্বে বেশ কয়েকবার পাইরেট বে বন্ধ করে দেয়া হয়েছে এবং প্রতিবারই এটি অনলাইনে পুনরায় ফিরে আসতে সক্ষম হয়েছে। পাইরেট বে’র সব প্রতিষ্ঠাতাদের কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে এক বছরের জন্য কারাদণ্ড দেয়া হয়েছে। প্রতিষ্ঠাতাদের একজন বলেছেন সাইটির কার্যক্রম চালু রেখেছে ৩০-৫০ সদস্যের একটি দল।

বর্তমানে সাইটটির পেছনে থাকা দলটির একজন সদস্য জানিয়েছেন সাইটটি যদি ফেরত আসে তবে শোরগোলের অবশ্যই কমতি হবে না।