৫০ মিনিট ‘অফলাইনে’ ফেইসবুক

মঙ্গলবার দুপুরের পর থেকে প্রায় ৫০ মিনিট অফলাইনে ছিল শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। বাংলাদেশসহ বিভিন্ন দেশে ফেইসবুক সাইটে ‘ঢোকা যাচ্ছে না’ বলে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 07:27 AM
Updated : 27 Jan 2015, 08:07 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, মালয়েশিয়ান হ্যাকার গ্রুপ লিজার্ড স্কোয়াড ফেইসবুক, ইনস্টাগ্রামসহ পাঁচটি সোশ্যাল নেটওয়ার্ক সাইট হ্যাক করার দাবি করেছে। এক টুইটে তারা এই দাবি জানায়।

এই হ্যাকার গ্রুপই একদিন আগে মালয়েশিয়ান এয়ারলাইন্সের সাইট হ্যাক করেছিল।

ডাউন ডিটেক্টর ডটকম এক রিপোর্টে জানায়, যুক্তরাজ্যে মঙ্গলবার ভোর ৬টা ২০ মিনিট (বাংলাদেশ সময় বেলা ১২টা ২০ মিনিট) ফেইসবুক সাইটে ‘এক্সেস’ পাওয়া যাচ্ছিল না।

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের স্থানীয় সময় মঙ্গলবার রাত ১২টা ১০ মিনিট (বাংলাদেশ সময় সকাল ১১টা ১০ মিনিট) থেকে ফেইসবুকে ‘লগইন সমস্যা’ হচ্ছে বলে অভিযোগ পেয়েছে ডাউন ডিটেক্টর।

বিভিন্ন ওয়েবসাইট অফলাইন বা ‘ডাউন’ থাকা বিষয়ে রিপোর্ট করে থাকে ডাউন ডিটেক্টর ডটকম। এতে সাধারণ ব্যবহারকারীরা বিভিন্ন ওয়েবসাইট বিষয়ে তথ্য যোগ করেন।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশেও প্রায় একই সময় থেকে ব্যবহারকারীরা ফেইসবুকে ঢুকতে পারছিলেন না বলে অনেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

রাজধানীর গুলশান থেকে সানজিদা হোসেন জানান, মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার পর থেকেই তিনি ‘এরর মেসেজ’ পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমবিএ শিক্ষাথী ফরাহ তাসনিমও একই অভিযোগ করেছেন।

এ বিষয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে জানানো হয়েছে, বিটিআরসির পক্ষ থেকে ফেইসবুক বন্ধ করতে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

বেলা ১টা ১০ মিনিটে সাইটটি আবারও স্বভাবিক অবস্থায় ফিরেছে।