ছবির অপঃব্যবহার, বিপাকে বিচার বিভাগ

ভুয়া ফেইসবুক পেইজ খুলে ফেঁসে গেছে মার্কিন বিচার বিভাগ। এক মার্কিন নারীর ছবি ব্যবহার করার ফলে এখন ক্ষতিপূরণ হিসেবে ১ লাখ ৩৮ হাজার ডলার খরচ করতে হবে ওই বিভাগকে।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 12:44 PM
Updated : 25 Jan 2015, 12:44 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের তার স্মার্টফোনটি অ্যাকসেস করার অনুমতি দিয়েছিলেন মার্কিন নাগরিক সোন্ড্রা আর্কোয়ায়েট। এরপর তার একটি স্পর্শকাতর ছবি দিয়ে ফেইসবুকে ভুয়া পেইজ খুলে বসে মার্কিন বিচার বিভাগ।

মিজ আর্কোয়ায়েট ডিপার্টমেন্ট অফ জাস্টিসের বিরুদ্ধে মামলা করেন ২০১৩ সালে। আর্কোয়ায়েটের সঙ্গে মীমাংসায় করে ক্ষতিপূরণ দিতে রাজি হলেও নিজেদের দোষ স্বীকার করেনি ডিপার্টমেন্ট অফ জাস্টিস (ডিওজে)।

২০১০ সালে এক রেস্তোরাঁয় কাজ করার সময় মাদকচক্রের সঙ্গে জড়িত থাকার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন আর্কোয়ায়েট। তখনই তদন্তের স্বার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তার মোবাইল অ্যাকসেস করার অনুমতি দিয়েছিলেন তিনি।

মাদকচক্রের সঙ্গে জড়িত ছিল সোন্ড্রার প্রেমিকও। মূলত সোন্ড্রার পরিচয় ব্যবহার করে তার প্রেমিককে ধরার উদ্দেশ্যেই ওই ভূয়া ফেইসবুক পেইজটি খোলা হয়েছিল। তবে তার পরিচয় ব্যবহার করে ফেইসবুক পেইজ খোলার বিষয়টি তাকে জানানো হয়নি বলে দাবি করেছেন আর্কোয়ায়েট।

সোন্ড্রার পাশে দাঁড়িয়েছে ফেইসবুকও। “ওই পেইজটির মাধ্যমে ফেইসবুকের নীতিমালা ভেঙেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিতর্কিত ওই পেইজটি ইতোমধ্যেই বন্ধ করা হয়েছে।”-- জানিয়েছে ফেইসবুক।