বাজারে উইন্ডোজ ১০-এর ‘জানুয়ারি বিল্ড’

উইন্ডোজ ১০-এর ‘জানুয়ারি বিল্ড’ বাজারে ছেড়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট। বুধবার থেকে ডাউনলোড করা যাচ্ছে উইন্ডোজ ১০ এর এই নতুন ‘৯৯২৬ বিল্ড’ সংস্করণ। তবে কেবল ‘মাইক্রোসফট ইনসাইডার’ প্রোগ্রামে নিবন্ধন করা ব্যবহারকারীরাই ডাউনলোড করতে পারবেন এটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2015, 01:08 PM
Updated : 24 Jan 2015, 01:08 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার এক ব্লগ পোস্টে মাইক্রোসফটের ইঞ্জিনিয়ারিং জেনারেল ম্যানেজার অফ ডেটা অ্যান্ড ফান্ডামেন্টালস গেব আউল জানিয়েছেন, সম্প্রতি উন্মোচিত উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের নতুন ফিচারের সবগুলো না হলেও বেশ কিছু ফিচার ‘জানুয়ারি বিল্ড’ সংস্করণে আছে।

৯৯২৬ বিল্ড সংস্করণের ফিচারগুলোর মধ্যে আছে, কর্টানা ভয়েস অ্যাসিস্ট্যান্ট অন দ্য ডেস্কটপ, নয়া স্টার্ট মেনু, নতুন অ্যাপ সেটিংস, নতুন ফটো অ্যাপ, উইন্ডোজ স্টোর বেটা, নতুন ম্যাপিং অ্যাপ ও এক্সবক্স অ্যাপ।

শুধুমাত্র ‘উইন্ডোজ ইনসাইডাররাই’ এখন নতুন এই সংস্করণ ডাউনলোড ও ব্যবহার করতে পারছে। মাইক্রোসফট চলতি বছরের শেষ নাগাদ উইন্ডোজ ১০-এর বাণিজ্যিক সংস্করণ বাজারজাত করবে বলে আশা করা হচ্ছে। উইন্ডোজ ৭, ৮ আর ৮.১ ব্যবহারকারীরা বিনামূল্যে এটি ডাউনলোড করতে পারবেন বলে জানিয়েছে ম্যাশএবল।