গুগল স্ট্রিট ভিউয়ে ঢাকা-চট্টগ্রাম

এখন কম্পিউটার আর মোবাইল ডিভাইস থেকেই ঘুরে দেখা যাবে রাজধানী ঢাকা আর বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন স্থান। সম্প্রতি ওয়েব জায়ান্ট গুগলের ম্যাপভিত্তিক স্ট্রিট ভিউ সেবায় অন্তর্ভূক্ত হয়েছে বাংলাদেশের এই প্রধান দুই শহর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2015, 12:58 PM
Updated : 24 Jan 2015, 12:58 PM

স্ট্রিট ভিউয়ে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন রাস্তা ও স্থাপনার প্যানোরামা ছবি দেখেতে পাবেন একজন ব্যবহারকারী। এতে পর্যটকতো বটেই সাধারণ ব্যবহারকারীও স্ট্রিট ভিউ থেকে চিনে নিতে পারবেন গন্তব্য।

https://www.google.com/maps/views/streetview?gl=us লিংকে গিয়ে ঢাকা আর চট্টগ্রামের বিভিন্ন স্থানের ছবি দেখতে পারবেন ব্যবহারকারী।

তবে এ ব্যাপারে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি গুগল বাংলাদেশ। বৃহস্পতিবার সকালে গুগল স্ট্রিট ভিউয়ে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রামের বিভিন্ন স্থানের ছবি দেখতে পান বলে জানিয়েছেন ম্যাপিং বাংলাদেশের প্রধান নির্বাহী হাসান শাহেদ।

গুগল ম্যাপের উন্নয়ন প্রকল্পে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে ম্যাপিং বাংলাদেশ।

স্ট্রিট ভিউ সেবা চালুর ক্ষেত্রে গুগল ব্যবহারকারীদের চাহিদার কথা বিবেচনা করে বিভাগীয় শহর ও জেলা শহরগুলোতে স্ট্রিট ভিউ সেবা চালু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

২০০৭ সালে যাত্রা শুরু করেছিল গুগলের স্ট্রিট ভিউ। বর্তমানে বিশ্বের ৫০টিরও বেশি দেশে রয়েছে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানের সেবাটি।