ব্ল্যাকবেরি প্রধানের ‘আবদার’

ব্ল্যাকবেরি স্মার্টফোনের জন্য অ্যাপ নির্মাণে ডেভেলপারদের আইনী বাধ্য-বাধকতা থাকা উচিত বলে মনে করেন ব্ল্যাকবেরি প্রধান জন চেন। মার্কিন কংগ্রেসের কাছে লেখা এক খোলা চিঠিতে এই দাবি করেছেন তিনি।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2015, 11:03 AM
Updated : 23 Jan 2015, 11:03 AM

ওই চিঠিতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ও ডেভেলপাররা ব্ল্যাকবেরির সঙ্গে ‘বৈষম্যমূলক’ আচরণ করছে বলে মন্তব্য করেছেন চেন। প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর জনপ্রিয় অ্যাপগুলোর ব্ল্যাকবেরি সংস্করণ নির্মাণেও আইনী বাধ্য-বাধ্যকতা থাকা উচিত; চেন এমনটাও দাবি করেছেন বলে জানিয়েছে বিবিসি।

তবে প্রযুক্তি বিশেষজ্ঞ আর বাজার বিশ্লেষকদের মতে জন চেনের এই দাবি নিতান্তই ‘হাস্যকর’।

মার্কিন কংগ্রেসের কাছে লেখা খোলা চিঠিতে জন চেনের দাবি, একটি প্রতিষ্ঠানের তৈরি অ্যাপ যে কোনো স্মার্টফোনে ব্যবহারের উপযোগী করে নির্মাণের আইনী বাধ্যবাধকতা থাকা উচিত।

বর্তমান বাজারে প্রতিষ্ঠানগুলো ‘বৈষম্যমূলক’ আচরণ করছে বলে মনে করেন চেন। উদাহরণ হিসেবে ব্ল্যাকবেরি স্মার্টফোনে অ্যাপলের আইমেসেজ সফটওয়্যার আর নেটফ্লিক্সের স্ট্রিমিং সেবার অনুপস্থিতির কথা বলেছেন তিনি।

চেনের মতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো ‘দ্বি-মুখী’ পরিস্থিতি তৈরি করছে যাতে নির্দিষ্ট কিছু ডিভাইসের ব্যবহারকারী সব সেবা পাচ্ছেন আর অন্যরা বঞ্চিত হচ্ছেন।

প্রযুক্তি জগতে ব্যাপক সমালোচনার মুখে পরেছে চেনের ওই খোলা চিঠি। চেনের ওই খোলা চিঠির মন্তব্য ‘হাস্যকর’ এবং এতে মোবাইল বাজার সম্পর্কে চেনের ‘জ্ঞানের অভাব’ প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছেন প্রযুক্তিপণ্যবিষয়ক সাইট পকেট-লিন্ট প্রতিষ্ঠাতা স্টুয়ার্ট মাইলস।

“চেন এমন কাউকে তার জন্য কাজ করতে বলছেন যাকে চেন সরাসরি পারিশ্রমিক দেন না। নিজের সময় খরচ করে ওই ব্যক্তিতে এমন পণ্য বানাতে হবে যা থেকে তার আয় হতেও পারে আবার নাও হতে পারে। আপনার যদি একটি শক্ত অবস্থানে থাকা প্লাটফর্ম থাকে তবে তখনই ডেভেলপাররা আপনার জন্য কাজ করা শুরু করবে।”--বলেন মাইলস।