অ্যাপল ঘড়ি বানিয়েছিল দুই দশক আগেই

চলতি বছরেই বাজারে আসছে টেক জায়ান্ট অ্যাপলের বহুল প্রতিক্ষিত স্মার্টওয়াচ ‘অ্যাপল ওয়াচ’। কিন্তু কার্যত অ্যাপলের তৈরি প্রথম ঘড়ি বাজারে এসেছিল প্রায় দুই দশক আগে।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2015, 12:25 PM
Updated : 22 Jan 2015, 12:25 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, ব্যাপকহারে বাণিজ্যিক উৎপাদন করা হয়নি ওই ঘড়িটি। ১৯৯৫ সালে সীমিত সংখ্যায় প্রচারণামূলক উদ্দেশ্যে ঘড়িগুলো বানিয়েছিল অ্যাপল। ম্যাকিনটোস কম্পিউটার ব্যবহারকারীরা ম্যাক ওএস ৭.৫ ইনস্টল করলে সৌজন্য উপহার হিসেবে পাচ্ছিলেন সেই ঘড়ি।

অ্যাপল পণ্য ব্যবহারকারীদের অনেকেই জানেন না যে প্রতিষ্ঠানটি এমন একটি ঘড়ি তৈরি করেছিল। স্ক্র্যাচ রেজিসট্যান্ট কাঁচ ছিল ঘড়িটিতে, আরও ছিল স্টেইনলেস স্টিলের কেসিং, গোল ডায়ালের চারপাশে নীল রঙের বর্ডার, অ্যাপলের ছয় রংয়ের লোগো আর সেইসঙ্গে রাবারের কালো বেল্টে লেখা ছিল ম্যাকওএস। সাধারণ এনালগ ঘড়ি ছিল এটি।

ইউটিউব ব্যবহারকারী জোনাথন মরিসন লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেক্ট্রনিক্স শো (সিইএস)-এ নিয়ে আসেন ঘড়িটি। ঘড়িটির প্রতি তরুণ প্রজন্মের প্রতিক্রিয়া জানতে চান তিনি। “ঘড়িটি শুধুই ঘড়ি”-- ঘড়িটি হাতে নিয়ে এমনটাই মন্তব্য করেছেন এক তরুণ প্রযুক্তিপ্রেমী। আরেকজন বলেন, “এটা দেখতে মিকি মাউসের ঘড়ির মত।”