সিইএসে অ্যাপলের ‘অদৃশ্য’ উপস্থিতি

প্রতি বছর যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস)-এ নতুন নতুন পণ্য ও সেবা উন্মোচন করে ক্রেতা ও গ্রাহকদের নজর কাড়তে চায় বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। অন্যতম ব্যতিক্রম অ্যাপল। কিন্তু ‘স্বশরীরে’ উপস্থিত না থেকেও সিইএসে আধিপত্য যেন কুপার্টিনোর ওই টেক জায়ান্টেরই দখলে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2015, 03:16 PM
Updated : 9 Jan 2015, 03:16 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, সিইএসে অংশ না নিয়েও প্রতিবারই যেন অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলোর তুলনায় বেশি আলোড়ন সৃষ্টি করে অ্যাপল। ব্যতিক্রম নয় সিইএস ২০১৫। সিইএসে উন্মোচিত পণ্য, সেবা আর প্রযুক্তি জগতের ‘মুরুব্বীদের’ বক্তব্যকে টপকে আলোচনার শীর্ষে চলে এসেছে ‘অ্যাপল ওয়াচ’-এর অভিষেকের দিন আর নতুন ডিজাইনের ম্যাকবুক এয়ার নিয়ে সাম্প্রতিক গুজব।

অ্যাপল সিইএসে অংশ না নিলেও সিইএসের ‘আইপ্রোডাক্ট মার্কেটপ্লেস’-বিভাগে প্রদর্শিত হয় কেবল অ্যাপল ডিভাইসের জন্য অন্যান্য প্রতিষ্ঠানের তৈরি অ্যাকসেসরিস এবং গিয়ার।

আর অ্যাপলের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো কুপার্টিনোর টেক জায়ান্টকে টেক্কা দেওয়ার চেষ্টার মঞ্চ হিসেবে প্রতিবছরই বেছে নেয় সিইএস। এক্ষেত্রেও যেন অ্যাপলের ‘অশরীরী’ উপস্থিতি থেকেই যায় মেলায়।

এতো গেল সিইএসে অ্যাপলের পরোক্ষ উপস্থিতি। কিন্তু এই সম্মেলন চলাকালেই অন্যান্য প্রতিষ্ঠানকে টপকে সংবাদপত্রের খবরের শিরোনাম দখল করে নেওয়া অ্যাপলের জন্য নতুন কিছু নয়।

২০০৭ সালের সিইএস চলাকালেই ম্যাকওয়ার্ল্ড সম্মেলন আয়োজন করেছিল অ্যাপল। আর ম্যাকওয়ার্ল্ডে প্রথম আইফোনের ঘোষণা দিয়ে যেন সিইএসের ‘বাড়া ভাতে ছাই’ দিয়েছিল প্রতিষ্ঠানটি। বাকিদের হটিয়ে সবার নজর কেড়ে নিয়েছিল অ্যাপলের প্রথম স্মার্টফোন।

সিইএস ২০১০-এ নিজেদের ট্যাবলেট কম্পিউটারের প্রতি ক্রেতাদের আকৃষ্ট করতে চেষ্টার কমতি ছিল না আরেক মার্কিন জায়ান্ট মাইক্রোসফটের। কিন্তু আলোচনার শীর্ষে ছিল অ্যাপলের বহু প্রতিক্ষিত আইপ্যাড নিয়ে নানা গুজব। সিইএস শেষ হওয়ার দুই সপ্তাহ পর অ্যাপল আইপ্যাড উন্মোচন করার পর আক্ষরিক অর্থেই ‘ড্রইং বোর্ড’-এ ফিরে যেতে হয়েছিল ট্যাবলেট নির্মাতা অন্য প্রতিষ্ঠানগুলোকে।

সংবাদকর্মীরা বিব্রতকর পরিস্থিতিতে পরেছিলেন সিইএস ২০১১-তে। মটোরোলার আয়োজিত এক সংবাদ সম্মেলনের মধ্যেই নিউ ইয়র্কে ভেরাইজনের আয়োজিত এক অনুষ্ঠানের দাওয়াত পাওয়া শুরু করেন সাংবাদিকরা। পেশাদার সাংবাদিকদের বুঝতে কষ্ট হয়নি যে ভেরাইজনের আয়োজিত ইভেন্টেই ঘোষণা আসবে প্রতিক্ষিত ‘ভেরাইজন আইফোন’ নিয়ে। তখন মটোরোলার ৪জি স্মার্টফোনের সংবাদ সম্মেলন বাদ দিয়ে অনেক সংবাদ কর্মীকেই ছুঁটতে হয়েছে ভেরাইজনের ইভেন্টে।

এবারের সিইএসের মধ্যেই বাজারে জোর গুজব অ্যাপল ওয়াচ অভিষেকের সম্ভাব্য দিন নিয়ে। সিইএসের সময়েই এই গুজব আদও সত্যি কি না বা অ্যাপল পরিকল্পিতভাবে তথ্য ফাঁস করে দিয়ে বাজারে আলোড়ন সৃষ্টি করার চেষ্টা করছে কি না, সে বিষয়টি নিশ্চিত হওয়া কঠিন কাজ বলেই মন্তব্য করেছে ম্যাশএবল।

তবে সিইএসের দৃশ্যপট অনেকটাই এমন যেন হাজারও নতুন ডিভাইসের ভিড়ে ক্রেতারা আসলে কোন ডিভাইসটি নিয়ে সবচেয়ে বেশি উত্তেজিত সেটাই যেন মনে করিয়ে দিচ্ছে অ্যাপল ডিভাইস নিয়ে সর্বশেষ গুজবগুলো।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/আজরাফ/এজেড/এইচবি/জানুয়ারি ০৯/১৫