শ্বাস-প্রশ্বাসের সতেজতা পরিমাপ করবে 'মিন্ট'

স্মার্টফোনের সঙ্গে ব্যবহারের জন্য নতুন শ্বাস-প্রশ্বাস পরীক্ষক ডিভাইস নিয়ে আসছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ব্রেথোমিটার। 'মিন্ট' নামের ডিভাইসটি মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদান খুঁজে বের করার পাশাপাশি শরীরে পানিও পরিমাপ করবে।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2015, 11:33 AM
Updated : 7 Jan 2015, 11:33 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের জানিয়েছে, ডিভাইসটির মধ্যে টানা কয়েক সেকেন্ড শ্বাস ছাড়লেই ব্যবহারকারীর মুখের শ্বাস-প্রশ্বাসে দুর্গন্ধ অথবা সতেজতার ব্যাপারে জানিয়ে দেবে মিন্ট।

বিশেষ সেন্সর ব্যবহার করে মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদান যেমন হাইড্রোজেন সালফাইড, হাইড্রোজেন ডিসালফাইড চিহ্নিত করে 'মিন্ট'। শরীরে পানিশূন্যতার কারণেও মুখে দুর্গন্ধ তৈরি হতে পারে। তাই সেন্সরটি মুখের মিউকাস বিশ্লেষণ করে শরীরে পানির পরিমাণও চিহ্নিত করে।

ডিভাইসটির প্রোটোটাইপ মুখের সতেজতার পরিমাপ করতে ১২ সেকেন্ড সময় নিলেও নির্মাতা প্রতিষ্ঠানটির এক মুখ্যপাত্র জানিয়েছেন, চূড়ান্ত সংস্করণে এটি ১০ সেকেন্ডের বেশি সময় নেবে না।

ব্রেথোমিটারের আইওএস অ্যাপ অ্যাপলের ‘হেলথকিট’-এর সঙ্গে সিনক্রোনাইজ করে কাজ করবে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য সংস্করণটি ব্যবহার করা স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪, এস৫ এবং নেক্সাস ৫ ডিভাইসের সঙ্গে ব্যবহার করা যাবে।

প্রতিষ্ঠানটির দেওয়া তথ্য অনুযায়ী চলতি বছরের অগাস্ট মাসের মধ্যেই বাজারে আসবে 'মিন্ট'।