স্মৃতিবিভ্রমে মার্স রোভার

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, স্মৃতি সমস্যায় ভুগছে মঙ্গলে অবস্থানরত রোভার অপারচুনিটি। দশ বছরেরও বেশি সময় ধরে গ্রহটিতে গবেষণা করছিল সম্প্রতি সমস্যা আক্রান্ত এ রোভারটি।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2015, 08:07 AM
Updated : 4 Jan 2015, 08:07 AM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, প্রকল্পটির সঙ্গে যুক্ত দল ঠিক কীভাবে এই সমস্যা সমাধান করবে সে বিষয়ে একটি রূপরেখা তৈরি করেছেন নাসার প্রকল্প পরিচালক জন ক্যালাস।

অপারচুনিটি দলের ধারণা, হার্ডওয়্যারের ‘বার্ধক্যজনিত ত্রুটি’ রোবটটির ফ্ল্যাশ মেমোরিতে প্রভাব ফেলায় এ সমস্যা দেখা দিয়েছে। তবে ত্রুটিযুক্ত অংশটি যাতে রোভারের স্মৃতিতে প্রভাব ফেলতে না পারে তা এর সফটওয়্যার ‘হ্যাক করে’ ঠিক করা হবে এমন একটি সমাধান বের করা হয়েছে বলেও জানিয়েছেন তারা।

প্রকল্প পরিচালক ক্যালাস সমস্যাটি ব্যাখ্যা করতে গিয়ে জানিয়েছেন, রোভারে ভলাটাইল ও নন-ভলাটাইল নামের দু’ধরনের স্মৃতি থাকে। রোভারকে যদি গতানুগতিক কম্পিউটার হিসেবে চিন্তা করা হয়, তাহলে নন-ভলাটাইল মেমোরিকে হার্ডড্রাইভ ও ভলাটাইল মেমোরিকে র‌্যামের সঙ্গে তুলনা করা যায়। বর্তমানে অপারচুনিটির হার্ডওয়্যারের বয়সজনিত ত্রুটির কারণে নন-ভলাটাইল মেমোরিটিতে সমস্যা হচ্ছে।

এ সমস্যার ফলে রোভারটি ফ্ল্যাশ মেমোরিতে টেলিমেন্ট্রি ডেটা সেভ করার চেষ্টা করছে, কিন্তু নির্দষ্ট সময় পরে রোভার বন্ধ করে দেওয়ামাত্র সেখান থেকেও ডেটা মুছে যাচ্ছে বলেই জানিয়েছেন ক্যালাস।