বাস-ট্যাক্সিতেই ওয়াই-ফাই রাউটার

পর্তুগালের পোর্তো শহরের ৬শ’ বাস আর ট্যাক্সিতে সংযুক্ত করা হয়েছে ওয়াই-ফাই রাউটার, যা ইন্টারনেট ব্যবহারকারীদের বিনামূল্যে ইন্টারনেট সুবিধা দেয়ার পাশাপাশি নগর পরিকল্পনাকারীদের জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে।

রেজওয়ান আহমেদ নাজিববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2014, 11:40 AM
Updated : 29 Dec 2014, 11:40 AM

পোর্তোর এমন ইন্টারনেট সংযোগ ব্যবস্থা অন্য যে কোনো শহরের জন্য অনুকরণীয় বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সংবাদ মাধ্যম ম্যাশএবল। প্রতিবেদন অনুযায়ী বাস ও ট্যাক্সির সঙ্গে জুড়ে দেওয়া রাউটারগুলো ওয়াই-ফাই হট স্পট শহরের হাজারো বাসীন্দাকে ইন্টানেট সেবা দিচ্ছে।

সেই সঙ্গে রাউটারগুলো যানবাহন ও ‘ট্র্যাশ বিন’-এর সেন্সর থেকে ডেটা সংগ্রহ করে নগর পরিকল্পনাকারীদের সরবরাহ করে।

এই নেটওয়ার্কের আওতায় ৬শ’ বাস ও ট্যাক্সি রয়েছে, যা প্রতি মাসে ৭০ হাজারেরও বেশি মানুষকে চলতি পথে বিনামূল্যে ইন্টারনেট সেবা প্রদান করছে। পরিবহন ব্যবস্থায় নেটওয়ার্কিংয়ের এমন ব্যবস্থা এ পর্যন্ত চালু হওয়া সকল পদ্ধতির মধ্যে সবচেয়ে বেশি কার্যকারী বলে দাবি করেছে এর নির্মাতা ইউনিভার্সিটি অফ পোর্তাভিত্তিক স্টার্টআপ ভেনিয়াম।

যদি কোনো বাস বা ট্যাক্সির রাস্তায় চলার সময় কোনো বস্তুর সাথে ধাক্কা লাগে ঠিক তখনি সেই বাস বা ট্যাক্সির সাসপেনশনে লাগানো সেন্সর প্রতিবন্ধকতাটি সনাক্ত করে ও প্রয়োজনীয় তথ্য সিটি হলে পাঠিয়ে দেয়। এই তথ্যের উপর ভিত্তি করে খুব সহজেই কর্তৃপক্ষ শহরের রাস্তাঘাট মেরামতের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে।

সম্প্রতি ৪২ লাখ ডলার বিনিয়োগ পেয়েছে প্রতিষ্ঠানটি। এই সেবা বিশ্বের অন্যান্য শহরে পৌঁছে দেয়ার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন ভেনিয়াম প্রতিষ্ঠাতা ইউনিভার্সিটি অফ পোর্টের ইলেক্ট্রিক্যাল এবং কম্পিউটার ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক জোয়াও বারস।