প্লেস্টেশন-এক্সবক্সে সাইবার হামলা

বড়দিনে প্লেস্টেশন নেটওয়ার্ক আর মাইক্রোসফটের এক্সবক্স লাইভ সাইট ব্যবহারের সময় যান্ত্রিক জটিলতার মুখে পড়তে হয়েছে বিশ্বব্যাপী গেইমারদের। জনপ্রিয় গেইমিং কনসোল দুটির নেটওয়ার্কের উপর সাইবার আক্রমণের মাধ্যমে ওই যান্ত্রিক জটিলতা সৃষ্টির দাবি করেছে লিজার্ড স্কোয়াড নামের একদল হ্যাকার।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2014, 03:13 PM
Updated : 27 Dec 2014, 03:13 PM

বড়দিন উপলক্ষে এক্সবক্স ও প্লেস্টেশন উভয় কনসোলের নতুন ও পুরান ব্যবহারকারীরা কনসোল দুটির নেটওয়ার্কের সঙ্গে সংযোগ স্থাপন করার চেষ্টা করবে বলে মাইক্রোসফট ও সনি উভয় প্রতিষ্ঠানটি প্রস্তুতি নিয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।

কিন্তু সাইবার আক্রমণের কারণে দীর্ঘ সময় অফলাইনে ছিল প্লেস্টেশন নেটওয়ার্ক আর মাইক্রোসফটের এক্সবক্স লাইভ সাইট। তার উপর সনি ‘দ্য ইন্টারভিউ’ এক্সবক্স লাইভ সাইট থেকে ডাউনলোডের সুযোগ দেওয়ায় এই জটিলতা আরও প্রকোপ আকার ধারণ করে বলে মন্তব্য করে রয়টার্স।

সনি-মাইক্রোসফট উভয় প্রতিষ্ঠানই যান্ত্রিক জটিলতার ঘটনা নিশ্চিত করলেও তাৎক্ষনিক কোন প্রতিক্রিয়া জানায়নি প্রতিষ্ঠান দুটির মুখপাত্ররা।

অন্যদিকে এক টুইটার পোস্টে হ্যাকিংয়ের দায় স্বীকার করে নিয়েছে লিজার্ড স্কোয়াড। টুইটটি যথেষ্ঠ মানুষ রিটুইট করলে সাইট দুটি চালু করে দেওয়া হবে বলেও দাবি করা হয় ওই অ্যাকাউন্ট থেকে।