ভ্রমণবিষয়ক সাইটকে জরিমানা

ভুয়া তথ্য দেওয়ার অভিযোগে ভ্রমণবিষয়ক সাইট ট্রিপঅ্যাডভাইজরকে ৫ লাখ ইউরো জরিমানা করেছে ইতালির স্থানীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

রেজওয়ান আহমেদ নাজিববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 12:39 PM
Updated : 27 Dec 2014, 08:52 AM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ভুক্তভোগী আর হোটেল মালিকদের অভিযোগের ভিত্তিতে ট্রিপঅ্যাডভাইজরে প্রকাশিত তথ্যের সত্যতা যাচাই করতে তদন্তে নামে ইতালির স্থানীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। তদন্ত চলেছে টানা সাত মাস।

ট্রিপঅ্যাডভাইজরের বিরুদ্ধে অভিযোগ ছিল, ওয়েবসাইটটি রিভিউয়ের ক্ষেত্রে সঠিক ও আসল তথ্য দেওয়ার দাবি করলেও প্রদায়কদের ভুয়া তথ্য পোস্ট করা ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়নি সাইটটি।   

তবে আমেরিকান এই প্রতিষ্ঠানটি তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছে এবং জরিমানার বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে।

নিজস্ব সাইটের মাধ্যমে হোটেল ও রেস্টুরেন্টের রিভিউ এবং অন্যান্য ভ্রমণ বিষয়ক তথ্য প্রকাশ করে থাকে ট্রিপঅ্যাডভাইজর। তবে এই রিভিউগুলো সবসময় বিশ্বাসযোগ্য নয় বলে সমালোচকদের অভিযোগ বেশ পুরনো।

রোমভিত্তিক মান নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ট্রিপঅ্যাডভাইজরকে অবিলম্বে ২০১১ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত প্রকাশিত সকল ‘ভুয়া রিভিউ’ প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে। 

তবে এর বিপরীতে ট্রিপঅ্যাডভাইজরের বক্তব্য, “যে কোন প্রকার ক্ষতির হাত থেকে ভোক্তার স্বার্থ রক্ষায় আমাদের নিয়ম ও পদ্ধতি সমূহ অত্যন্ত কার্যকরী এবং আমরা বিশ্বাস করি ট্রিপঅ্যাডভাইজর ভোক্তা ও সেবাদানকারী উভয় পক্ষের স্বার্থ রক্ষায় সমান ভাবে কাজ করে।”