উবার প্রধানের বিরদ্ধে দক্ষিণ কোরিয়ায় মামলা

সান ফ্রান্সিস্কো, লস অ্যাঞ্জেলেস ও নেভাডার পর এবার দক্ষিণ কোরিয়ার সিউলেও আইনী জটিলতার মুখে পড়েছে অ্যাপভিত্তিক পরিবহন নেটওয়ার্ট উবার। যথাযথ লাইসেন্স ছাড়া ব্যবসা পরিচালনার অভিযোগ আনা হয়েছে আদালতে।

রেজওয়ান আহমেদ নাজিববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 12:37 PM
Updated : 27 Dec 2014, 08:52 AM

যথাযথ অনুমতি ছাড়া ট্যাক্সি সেবা পরিচালনার অভিযোগে উবার প্রধান ট্রাভিস কালানিক ও দক্ষিণ কোরিয়ায় উবারের স্থানীয় সহযোগী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আদালতে অভিযোগ করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার স্থানীয় সংবাদমাধ্যম ইয়নহাপের বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

ইয়নহাপের প্রতিবেদন অনুযায়ী, বলেছেন দক্ষিণ কোরিয়ায় উবারের সঙ্গে সংযুক্ত স্থানীয় প্রতিষ্ঠানটির ট্যাক্সি সেবা প্রদানের কোনো অনুমতিপত্র নেই। প্রয়োজনীয় লাইসেন্স ছাড়া ব্যবসা পরিচালনার অভিযোগে একজন ব্যক্তির সর্বচ্চো দুই বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।

এর বিপরীতে “দক্ষিণ কোরিয়ায় উবারের সেবা বৈধ এবং গ্রাহকদের কাছে সমাদৃত”, বলে দাবি করেছে উবার। তবে এ বিষয়ে সিএনএনের কাছে কোন প্রতিক্রিয়া জানায়নি প্রতিষ্ঠানটি।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কো, লস অ্যাঞ্জেলস ও নেভাডায় আইনী প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়েছে উবারকে। ট্যাক্সি বিষয়ক সরকারী নীতিমালা মেনে না চলার অভিযোগে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে পোর্টল্যান্ডেও প্রতিষ্ঠানটির কার্জক্রম সাময়িকভাবে বন্ধ ছিল।

আর সম্প্রতি উবারের ট্র্যাক্সি ড্রাইভারদের বিরুদ্ধে একাধিক ধর্ষনের অভিযোগ উঠায় যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিষ্ঠানটির প্রতিশ্রুতিও এখন প্রশ্নবিদ্ধ।