টিভি অনুষ্ঠান রেকর্ড করবে রিস্টব্যান্ড

টিভি দেখার সময় ঘুমিয়ে পড়লে স্বয়ংক্রিয়ভাবে পছন্দের অনুষ্ঠান রেকর্ড করে রাখতে সাহায্য করবে নতুন পরিধেয় প্রযুক্তি পণ্য কিপস্টার রিস্টব্যান্ড।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 11:15 AM
Updated : 19 Dec 2014, 11:15 AM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, টিভি ও ব্রডব্যান্ড সেবাদাতা প্রতিষ্ঠান ভার্জিন মিডিয়ার সহায়তায় ১৫ বছর বয়সী রায়ান অলিভার এবং ১৪ বছর বয়সী জোনাথান কিংসলে অভিনব এই রিস্টব্যান্ডটি উদ্ভাবন করেছেন।

থ্রিডি প্রিন্টারে তৈরি এই রিস্টব্যান্ডটির প্রটোটাইপে স্পার্ক কোর চিপ, পালস অক্সিমিটার, পুশ বাটন, স্লিপ মোড ইন্ডিকেটর এবং ক্ষুদ্রাকৃতির লিপো ব্যাটারি ব্যবহার করা হয়েছে। পালস অক্সিমিটার ডিভাইসটি মূলত ঘুমসংক্রান্ত রোগ নির্ণয়ের জন্য ব্যবহৃত হলেও, এই পরিধেয় পণ্যতে এর ভূমিকা ভিন্ন।

পছন্দের টিভি অনুষ্ঠান চলাকালে ব্যবহারকারী ঘুমিয়ে পড়লে, পালস অক্সিমিটার নাড়ির গতি পরিমাপ করে তা সহজেই বুঝতে পারবে এবং কিপস্টার রিস্টব্যান্ড দ্রুত ব্যবহারকারীর টিভো রিমোটকে অনুষ্ঠানটি ‘পজ’ করে রেকর্ড শুরু করার নির্দেশ দেবে।

ভার্জিন মিডিয়া জানিয়েছে, কোনো অনুষ্ঠান ব্যবহারকারীর ভাল লাগছে কিনা তা নির্ণয় করতেও অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে। এমনকি রিস্টব্যান্ডটি পছন্দের টিভি অনুষ্ঠানটির মতো অন্য কোনো টিভি অনুষ্ঠান থেকে থাকলে সে ব্যাপারেও ব্যবহারকারীকে জানাতে পারবে।

বর্তমানে ভার্জিন মিডিয়া, সেবাটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য টিভো গ্রাহকদের আমন্ত্রণ জানাচ্ছে বলেই জানিয়েছে ম্যাশএবল।