সনি হ্যাকে দায়ী উত্তর কোরিয়া: যুক্তরাষ্ট্র

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, সনি পিকচার্সের সাইবার হামলায় কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে উত্তর কোরিয়া। কিন্তু এ বিষয়ে হোয়াইট হাউস কী পদক্ষেপ নেবে সে ব্যাপারে এখনও নিশ্চিত নন কর্মকর্তারা।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 11:12 AM
Updated : 19 Dec 2014, 11:12 AM

এক প্রতিবেদনে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, উত্তর কোরিয়া এই হ্যাকিংয়ের দায়ভার সরাসরি স্বীকার না করলেও, ‘সনি হ্যাক যথার্থ’ বিবৃতির মাধ্যমে হ্যাকিংয়ের সঙ্গে তাদের সম্পৃক্ততার বিষয়টি পরিষ্কারভাবে বুঝিয়ে দিয়েছে।

মার্কিন প্রশাসনে জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, এ হ্যাকিংয়ের জন্য উত্তর কোরিয়াকে সরাসরি অভিযুক্ত করা হবে কিনা তা নিয়ে এখন হোয়াউট হাউসে বিতর্ক চলছে। এ প্রসঙ্গে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র বার্নাডেট মিহান বলেছেন, “সরকার সম্ভাব্য জবাবের জন্য বেশ কিছু পন্থা বিবেচনা করছে।”

সনি হ্যাকে উত্তর কোরিয়া জড়িত থাকার বিষয়টি গোয়েন্দারা নিশ্চিত করতে পারলেও, সনি পিকচার্সের কোনো কর্মকর্তা এর সঙ্গে সম্পৃক্ত কিনা সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি প্রশাসনের কর্মকর্তারা।

এর পরিণতি কী হতে পারে তা এখনও পরিষ্কার নয়, কারণ যুক্তরাষ্ট্রে বড় মাত্রার সাইবার আক্রমণের ক্ষেত্রে কী করতে হবে সে বিষয়টি রাষ্ট্রীয় নির্দেশের উপর নির্ভর করে।