স্মার্টওয়াচ থেকে গাড়ি পার্ক!

স্মার্টওয়াচ অ্যাপের মাধ্যমে গাড়ি পার্ক করার প্রযুক্তি ‘রিমোট ভ্যালেট পার্কিং অ্যাসিসট্যান্ট’ তৈরি করছে জার্মান অটোমোবাইল নির্মাতা বিএমডব্লিউ। ২০১৫ সালের জানুয়ারি মাসে লাস ভেগাসে অনুষ্ঠিতব্য ‘কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৫’-তে এই প্রযুক্তি দেখাবে প্রতিষ্ঠানটি।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 01:05 PM
Updated : 18 Dec 2014, 01:05 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, বিএমডব্লিউ আই৩ গাড়িতে ব্যবহৃত হবে ওই প্রযুক্তি। স্মার্টওয়াচ অ্যাপের মাধ্যমে ‘রিমোট ভ্যালেট পার্কিং অ্যাসিসট্যান্ট’ চালু করতে পারবেন একজন চালক। এরপর স্বয়ংক্রিয়ভাবেই পার্ক হয়ে যাবে গাড়িটি। লেজার সেন্সরের সাহায্য নিয়ে কাজ করে এই প্রযুক্তি।

বিএমডব্লিউ ‘সেলফ-ড্রাইভিং’ গাড়ি নিয়ে কাজ করছে বেশ কয়েক বছর ধরে। ২০০৯ ও ২০১১ সালে সেলফ-ড্রাইভিং গাড়ির প্রোটোটাইপের টেস্ট ড্রাইভ করে দেখে প্রতিষ্ঠানটি। ২০১৩ সালের সিইএসে উপস্থিত দর্শকদের সামনেই ‘সেলফ-ড্রাইভিং গাড়ির টেস্ট ড্রাইভ করে বিএমডব্লিউ।

বিএমডব্লিউ ছাড়াও সেলভ-ড্রাইডিং বা অটোপাইলট ফিচার নিয়ে কাজ করছে অডি, টেসলার মত শীর্ষ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ওই তালিকায় নাম আছে গুগলেরও। তবে অটোপাইলট ফিচার চালু করে চলতি গাড়ির ড্রাইভিং সিটে বসে নিশ্চিন্তে বিশ্রাম নেয়ার স্বপ্নটা বাস্তবে পরিণত হতে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে, মন্তব্য ম্যাশএবলের।