ভয় পেয়েছেন সনির কর্মকর্তারা

আবারও সাইবার আক্রমণের আশঙ্কায় ভুগছেন শীর্ষ হলিউডি প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্স এন্টারটেইনমেন্টের শীর্ষ কর্মকর্তারা। নভেম্বর মাসের শেষ সপ্তাহে সাইবার আক্রমণের ঘটনায় বেহাত হয়েছে একশ’ টেরাবাইট ডেটা, ফাঁস হয়ে গেছে প্রতিষ্ঠানটির অনেক গোপন নথি। 

আব্দুল্লাহ জায়েদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2014, 01:06 PM
Updated : 13 Dec 2014, 01:06 PM

২৫ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা সনির নতুন ছবি ‘দ্য ইন্টারভিউ’। কমেডি সিনেমাটির মূল বিষয়বস্তু, উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনকে সিআইএর গুপ্তহত্যার চেষ্টা। সনির কর্মকর্তারা সিনেমাটি মুক্তির পর আরও সাইবার আক্রমণের আশঙ্কা করছেন বলে এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

সনির পাশাপাশি হ্যাকিংয়ের ঘটনা তদন্ত করছে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ জাস্টিসের ন্যাশনাল সিকিউরিটি সোর্স। উভয়পক্ষেরই সন্দেহভাজনদের তালিকার শীর্ষে উত্তর কোরিয়া।

তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট এক মার্কিন সরকারি কর্মকর্তা আবারও সাইবার আক্রমণের আশঙ্কা সম্পর্কে রয়টার্সকে বলেন, “তারা (সনি) ভয় পেয়েছে”। 

নভেম্বর মাসের সাইবার আক্রমণের ঘটনায় সনি পিকচার্সের পুরো নেটওয়ার্কে ম্যালওয়্যার সংক্রমণ ঘটিয়ে সব উইন্ডোজ কম্পিউটারের হার্ড ড্রাইভ থেকে ডেটা মুছে দিয়েছিল হ্যাকাররা। চুরি হয়েছে একশ’ টেরাবাইট ডেটা।

চুরি করা ডেটার অনেক কিছুই ফাঁস করে দেওয়া হয়েছে ইন্টারনেটে। এর মধ্যে আছে বিভিন্ন হলিউডি তারকার ব্যক্তিগত তথ্য, প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিয়ে ব্যক্তিগত ইমেইলে সনি কর্মকর্তাদের মন্তব্য, সদ্য মুক্তিপ্রাপ্ত এবং মুক্তির অপেক্ষায় থাকা সিনেমার কপি।