স্টিভ জবসের সেরা দশ ইমেইল

২০১১ সালে মারা গেছেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস। কিন্তু প্রযুক্তির কল্যাণে রয়ে গেছে তার বক্তব্য, মন্তব্য ও কথা। এমনকি বিভিন্ন আইনি লড়াইয়েও আদালত কক্ষে জবসের সংক্ষিপ্ত কিন্তু সোজাসাপ্টা কথা ও বক্তব্যের ইমেইল উপস্থাপন করা হয়েছে, প্রস্তুতি চলছে আদালতে তার অপ্রকাশিত ভিডিও সাক্ষাৎকার উপস্থাপনেরও।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2014, 11:46 AM
Updated : 24 Feb 2017, 07:18 AM

সংবাদ সংস্থা সিএনএন সম্প্রতি এক প্রতিবেদনে বিভিন্ন প্রসঙ্গে জবসের পাঠানো সেরা দশটি ইমেইল প্রকাশ করেছে।

১০. এক অ্যাপল কর্মীর কাছে পাঠানো ইমেইলে ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বীর সেবা আইপডে ব্যবহার উপযোগী হওয়া ঠেকাতে: “মিউজিক ম্যাচ যখন তাদের ডাউনলোড মিউজিক স্টোর লঞ্চ করবে, তখন তারা যেন আইপড ব্যবহার না করতে পারে সে বিষয়টি আমাদের নিশ্চিত করতে হবে। এটি কি কোন ইসুতে পরিণত হবে?”

. অ্যাপলের মিডিয়া রিলেশন টিমের উত্তর না পাওয়া হতবাক হওয়া এক কলেজ সাংবাদিককে জবস লিখেছিলেন: “প্লিজ লিভ আস অ্যালোন”।

. ই-বুকের দাম বাড়ানোর চেষ্টা করছিল অ্যামাজনের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান হার্পারকলিন্স। এই প্রসঙ্গে হার্পারকলিন্সের ত্বত্তাবধায়নকারী প্রতিষ্ঠান নিউজকর্পের নির্বাহী জেমস মারডকের উদ্দেশ্যে জবসের ইমেইল: “অ্যাপলের সঙ্গে আসুন এবং দেখুন  আমরা সবাই ১২.৯৯ ডলার এবং ১৪.৯৯ ডলার দামে একটি মূলধারার ই-বুক বাজার তৈরি করতে পারি কিনা।”

. প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো একে অপরের কর্মকর্তা, কর্মচারীদের প্রলোভন দিয়ে নিয়োগ দেবে না এরকম একটি বেআইনি সমঝোতা ছিল গুগল ও অ্যাপল সহ বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে। এরপরও ওয়েব জায়ান্ট গুগলের এক নিয়োগকারী অ্যাপল কর্মকর্তা অ্যাপল কর্মীদের নিয়োগ দেওয়ার চেষ্টা করায় বরখাস্ত হন। ওই ঘটনা জানার পর অ্যাপলের মানব সম্পদ বিভাগের প্রধানের জবসের মেইল: ‘ :-) ’ -- হাসির স্মাইলি।

৬. স্মার্টফোন প্রযুক্তিপণ্য নির্মাতা ‘পাম’ এক অ্যাপল কর্মকর্তাকে নিয়োগ দেওয়া সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তন না করায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এড কলিগানের উদ্দেশ্যে জবস লিখেছিলেন: “আমি নিশ্চিত, আপনি আমাদের প্রতিষ্ঠান দুটির অর্থনৈতিক সম্পদের বৈসাদৃশ্যটি আপনি বুঝতে পারছেন। আমার পরামর্শ হচ্ছে, এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্তটি নেওয়ার আগে একবার আমাদের পেটেন্ট পোর্টফোলিও দেখে নেবেন।”

৫. মোবাইল বিজ্ঞাপন প্রসঙ্গে জবসকে ‘অপদার্থ’ বলায় এক বিজ্ঞাপনদাতাকে জবস মেইলে পাঠিয়েছিলেন: “যাই হোক, আপনিও একজন চমৎকার সেলসম্যান”।

৪. অ্যাপলের ২০১১ সালের কৌশলগত রূপরেখা সম্পর্কে ইমেইলে জবস লিখেছিলেন: “২০১১: গুগলের সঙ্গে ‘জিহাদ’”।

৩. ম্যাক কম্পিউটার পানিতে ভিজিয়ে ফেলার পর অ্যাপল কেয়ার সেটির বদলে নতুন ল্যাপটপ দেবে না এমন একজন ম্যাক ব্যবহারকারীর উদ্দেশ্যে জবসের মেইল: “এরকমটি তখনই করা হয় যখন আপনার ম্যাকবুক প্রো পানির মাধ্যমে ক্ষতিগ্রস্থ হয়। এগুলো পেশাদারী যন্ত্র ও পানি পছন্দ করে না। আপনার কথা শুনে মনে হচ্ছে, আপনি নিজের বদলে অন্য কারোর উপর রাগ করার সুযোগ খুঁজছেন।”   

২. আইপডরিপ অ্যাপ নির্মাদাতের মামলা করার হুমকি দিয়েছিল অ্যাপল। তাদের উদ্দেশ্যে জবসের মেইল: “আপনাদের অ্যাপের নাম পরিবর্তন করুন। এটাতো তেমন বড় কিছু নয়।”

১. ‘অ্যান্টেনাগেট’ বিপত্তির শিকার এক আইফোন ৪ মালিকের উদ্দেশ্যে জবসের মেইলটি ছিল: “ওভাবে ধরবেন না।”