নিলামে ডিএনএ আবিষ্কারের নোবেল!

ডিএনএ কাঠামো আবিষ্কারের জন্য পাওয়া নোবেল স্বর্ণপদক নিলামে তুলতে যাচ্ছেন প্রফেসর জেমস ওয়াটসন। এই প্রথম কোনো নোবেলজয়ী নিজের স্বর্ণপদক নিলামে তুলছেন।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2014, 11:24 AM
Updated : 1 Dec 2014, 11:24 AM

১৯৬২ সালে ডিএনএ কাঠামো আবিস্কারের জন্য নোবেল জেতেন প্রফেসর জেমস ওয়াটসন, মরিস উইলকিনস এবং ফ্রান্সিস ক্রিক। প্রত্যেকেই পান একটি করে স্বর্ণপদক। ফ্রান্সিস ক্রিক মারা যান ২০০৪ সালে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ফ্রান্সিস ক্রিকের স্বর্ণপদকটি বিক্রি হয় ২২ লাখ ডলারে।

প্রফেসর জেমস ওয়াটসনের স্বর্ণপদকটি ২৫ থেকে ৩৫ লাখ ডলারে বিক্রি হতে পারে বলে ধারণা নিলামদারের। স্বর্ণপদকের পাশাপাশি ওয়াটসনের হাতে লেখা নোবেল বক্তৃতার খসড়া ও আরও কিছু কাগজপত্রও নিলাম হবে, জানিয়েছে বিবিসি। নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি’র হিসেব অনুযায়ি, ওই কাগজপত্র থেকে পাওয়া যাবে আরো ৩ থেকে ৪ লাখ ডলার।

মরিস উইলকিনস ও রোসালিন্ড ফ্র্যাঙ্কলিনের সংগৃহীত পরীক্ষামুলক তথ্যের উপর ভিত্তি করে ডিএনএ কাঠামো আবিষ্কার করেছিলেন প্রফেসর জেমস ওয়াটসন ও ফ্রান্সিস ক্রিক।

প্রফেসর ওয়াটসন জানান, নিলাম পাওয়া অর্থের কিছু অংশ দান করা হবে ইউনিভার্সিটি অফ শিকাগো, ক্লেয়ার কলেজ অ্যাট কেমব্রিজ ইউনিভার্সিটি, কোল্ড স্প্রিং হারবার ল্যাবরেটরি, লং আইল্যান্ড ল্যান্ড ট্রাস্ট ও আরও কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানে।