গুগলের বিরুদ্ধে ইইউ-এর আরও কড়া পদক্ষেপ

ওয়েব জায়ান্ট গুগলের অনলাইন সার্চ সেবা প্রতিষ্ঠানটির অন্যান্য ব্যবসা থেকে পৃথক করার প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে ইউরোপিয়ান পার্লামেন্টে। এই ভোটের  মাধ্যমে রাজনীতিবিদরা গুগলের উপর সরাসরি প্রভাব ফেলতে না পারলেও, এতে এ সংশ্লিষ্ট নীতি-নির্ধারকদের উপর চাপ বাড়বে।

রেজওয়ান আহমেদ নাজিববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 12:50 PM
Updated : 28 Nov 2014, 12:50 PM

গুগলের বিরুদ্ধে ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) অ্যান্টিট্রাস্ট কমিশন তদন্ত করছে টানা ৪ বছর ধরে। ৪ বছরে কোন সন্তোষজনক ফলাফল আসেনি। ইউরোপিয়ান পার্লামেন্টে কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন প্রস্তাব উত্থাপনের ঘটনা এটাই প্রথম। এক প্রতিবেদনে বার্তাসংস্থা বিবিসি মন্তব্য করেছে, ইইউ বনাম গুগল দ্বন্দ্ব যে কতটা ‘সাংঘাতিক’ পর্যায়ে পৌঁছেছে সেটাই প্রমাণ করছে ইউরোপিয়ান পার্লামেন্টর এই ভোটাভুটি।  

গুগলের বিরুদ্ধে সার্চ ব্যবস্থায় শুধুমাত্র নিজেদের পণ্যকে অগ্রাধিকার দেওয়া, অনুমতি ছাড়াই অন্যান্য সাইটের তথ্য গুগল সার্চে ব্যবহার করা আর বিজ্ঞাপনদাতাদের অন্য কোন সাইটে বিজ্ঞাপন প্রচারে বাধা দেওয়ার মতো অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগের ভিত্তিতেই অনুসন্ধান চালাচ্ছে তদন্তকারী সংস্থা। ফেব্রুয়ারি মাসে গুগল তাদের সার্চ সেবায় পরিবর্তন আনলেও তা অভিযোগকারীদের কাছে সন্তোষজনক ছিল না। ফলে নতুনভাবে অভিযোগ গঠনের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের উপর চাপ প্রয়োগ করেন তারা।

এদিকে ইইউ-এর এমন সিদ্ধান্তের বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন মার্কিন রাজনীতিবিদরা। এখন পর্যন্ত এই ইসুতে সরাসরি কোন মন্তব্য না করলেও, সমস্যা সমাধানের লক্ষ্যে ইইউ-এর সঙ্গে কাজ চলছে বলে জানিয়েছে গুগল।