অ্যাড-ফ্রি নেট আনছে গুগল

কোনো প্রকার বিজ্ঞাপনের দর্শন ছাড়াই ওয়েব ব্যবহারকারী যাতে বিভিন্ন সাইট ভিজিট করতে পারেন, সে লক্ষ্যে ‘কন্ট্রিবিউটর’ নামের নতুন এক প্রকল্প শুরু করেছে গুগল।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 12:01 PM
Updated : 23 Nov 2014, 12:01 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ওয়েব জায়ান্টের এই কন্ট্রিবিউটর প্রকল্পটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে আছে।

তবে বিজ্ঞাপন দেখা ছাড়াই সাইট ভিজিট করতে হলে ব্যবহারকারীদের মাসিক এক থেকে তিন ডলারের মধ্যবর্তী একটি ‘গ্রাহক ফি’ দিতে হবে। ফি দেবার পর সাইটগুলোতে বিজ্ঞাপনের স্থানগুলোতে এক ধরনের ‘পিক্সেলেটেড প্যাটার্ন’ দেখতে পাবেন ব্যবহারকারী।

পরীক্ষামূলক পর্যায়ে থাকায় বর্তমানে সায়েন্সডেইলি ও আরবান ডিকশনারি’র মতো সীমিত কিছু সংখ্যক সাইটের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে প্রকল্পটি। তবে পরীক্ষার প্রয়োজনে উইকিহাও, ম্যাশএবল এবং ইমগার সাইটগুলোকেও প্রকল্পের অধীনে আনার বিষয়ে বিবেচনা করা হচ্ছে বলেই জানিয়েছে বিবিসি।

বর্তমানে আমন্ত্রণ ব্যতিত এই সেবায় প্রবেশাধিকার দেওয়া না হলেও আগ্রহী ওয়েবসাইট চাইলে সাইন-আপের মাধ্যমে নিজেদের নাম অপেক্ষমান তালিকায় অন্তর্ভুক্ত করতে পারবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কন্ট্রিবিউটরের সেবা পেতে ব্যবহারকারীদেরকে নিজস্ব গুগল অ্যাকাউন্টে লগইন করতে হবে এবং ব্যবহারকারীদের কাছ থেকে ফি বাবদ সংগৃহীত অর্থের একাংশ গুগল ও অন্য অংশ ওয়েবসাইট পাবে।

এ প্রসঙ্গে অ্যাডলিডিও’র সহ-প্রতিষ্ঠাতা হাওয়ার্ড কিংস্টোন বলেছেন, “বিজ্ঞাপন, মূলত অনলাইনেরগুলো, অনেক ব্যক্তির কাছেই ঝামেলার বিষয় হয়ে উঠেছে। কিন্তু এই প্রকল্পের মতো নতুন অনেক মডেল রয়েছে যা পাবলিশার ল্যান্ডস্কেপ এবং অনলাইনে মানুষের কন্টেন্ট ব্রাউজ করার ধরণ পরিবর্তন করে দিতে পারে।” অ্যাডলিডিও প্রতিষ্ঠানটি নিজেরাও বিজ্ঞাপনের বদলে সে স্থানে ইন্টারঅ্যাকটিভ গেইম পোস্ট করে। কিংস্টোনের মতে, বর্তমান অনলাইন বিজ্ঞাপনের নতুন ব্র্যান্ডিংয়ের প্রয়োজন রয়েছে।

রিডাবিলিটি নামের একটি সেবাও প্রায় কন্ট্রিবিউটরের মতো এরকম কিছু একটি করার চেষ্টা করেছিল, কিন্তু ২০১২ সালেই এর কার‌্যক্রম বন্ধ হয়ে যায়।