অতঃপর অ্যাপল ই-বুক মামলায় সমঝোতা

ফেডারেল বিচারক সমঝোতা প্রস্তাবে সম্মতি দেওয়ার ফলে অ্যাপল এখন ই-বুক মামলার সঙ্গে জড়িত দুই কোটি ৩০ লাখ গ্রাহককে ৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়া শুরু করতে পারবে। মার্কিন এই টেক জায়ান্টের বিরুদ্ধে প্রকাশকদের সঙ্গে ষড়যন্ত্র করে ই-বুকের দাম বাড়ানো ও অ্যামাজনের প্রচেষ্টায় ব্যঘাত ঘটানোর চেষ্টার মাধ্যমে ‘অ্যান্টিট্রাস্ট আইন’ অমান্যের অভিযোগে মামলা করা হয়েছিল।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 11:58 AM
Updated : 23 Nov 2014, 11:58 AM

এক প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, শুক্রবার এ মামলার শুনানিতে যুক্তরাষ্ট্রের ম্যানহাটহাটন ফেডারেল ডিস্ট্রিক্ট আদালতের বিচারক ডেনিস এল. কোট সমঝোতা প্রস্তাবে সম্মতি দেন।

চলতি বছরের জুন মাসে অ্যাপলের তরফ থেকেই এ সমঝোতা প্রস্তাবটি আসে বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। সমঝোতা প্রস্তাবে প্রতিষ্ঠানটি গ্রাহকদের নগদ ৪০ কোটি ডলার অর্থ ও ই-বুক ক্রেডিট ক্ষতিপূরণ এবং আইনজীবিদের পাঁচ কোটি ডলার দেওয়ার প্রস্তাব দিয়েছিল।

আপিল কোর্টে ক্ষতিপূরণের পরিমাণ পরিবর্তিত হতে পারে। তবে অ্যাপলের বিরুদ্ধে প্রধান পাঁচ প্রকাশনা প্রতিষ্ঠানের সঙ্গে ই-বুকের মূল্য বৃদ্ধি ষড়যন্ত্রে সংশ্লিষ্টতার যে তথ্য প্রমাণ আছে তাতে আপিল কোর্টেও মামলার রায় পাল্টাবে না বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে মার্কিন দৈনিক পত্রিকাটি।

তবে সাম্প্রতিক শুনানিতে মামলা শেষের পর্যায়ে থাকা অবস্থায় অ্যাপল প্রস্তাবিত সমঝোতা চুক্তিকে “অস্বাভাবিক কাঠামোগত সমঝোতা” আখ্যা দিয়েছেন বিচারক কোট।

অন্যদিকে সমঝোতা প্রসঙ্গে অ্যাপলের মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলেই জানিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।