ফায়ারফক্স সার্চে গুগল নয় ইয়াহু!

জনপ্রিয় ওয়েব ব্রাউজার মোজিলা ফায়ারফক্সের ডিফল্ট সার্চ ইঞ্জিন হতে যাচ্ছে ইয়াহু। ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে চুক্তিবদ্ধ ছিল গুগল। তবে গুগলের সঙ্গে চুক্তি নবায়ন না করে ইয়াহুর সঙ্গে নতুন করে চুক্তি করছে মোজিলা।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 11:29 AM
Updated : 20 Nov 2014, 11:29 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, বুধবার মোজিলার সিইও ক্রিস বিয়ার্ড প্রতিষ্ঠানটির নিজস্ব ব্লগে ইয়াহুর সঙ্গে পাঁচ বছরের জন্য জোট বাঁধার ঘোষণা দেন।

“আমরা বিশ্বাস করি এটা আরও বেশি মানুষকে আরও বেশি জায়গায় আরো বেশি পছন্দ আর সুযোগ এনে দেবে যা অনলাইনে তাদের জীবনের উপর আরো বেশি নিয়ন্ত্রণের সুযোগ দেবে।”

মার্কিন ব্যবহারকারীদের জন্য ডিসেম্বরেই আসছে ‘উন্নত’ ইয়াহু সার্চ। তবে ব্যবহারকারীরা চাইলেই ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করে নিতে পারবেন গুগল, বিং, ইবে, অ্যামাজন, উইকিপিডিয়া বা টুইটারে।

গুগলের সাবেক নির্বাহী কর্মকর্তা মারিসা মায়ার ইয়াহুর সিইও হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই মনোযোগ দিয়েছেন সার্চ ইঞ্জিনের উপর, বিশেষত মোবাইল সার্চ। সার্চ ইঞ্জিন হিসেবে গুগলের আধিপত্য কমাতেই এই পদক্ষেপ নিয়েছেন মায়ার, জানিয়েছে ম্যাশএবল। ইয়াহুর ডেস্কটপ সার্চের চালিকাশক্তি মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন, আরেকটি চুক্তি যা থেকে বেরিয়ে আসতে বদ্ধপরিকর মায়ার।