নিরাপত্তা বাড়লো হোয়াটসঅ্যাপে

ব্যবহারকারীর ডেটা নিরাপত্তা বৃদ্ধির জন্য হোয়াটসঅ্যাপে যোগ হয়েছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এই এনক্রিপশনের ফলে শুধু প্রেরক ও গ্রাহক বাদে অন্য কেউ তাদের ব্যক্তিগত মেসেজ দেখতে পারবেন না। হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড সংস্করণ ব্যবহারকারীরা গত সপ্তাহ থেকেই এ সুবিধাটি পাচ্ছেন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 01:51 PM
Updated : 19 Nov 2014, 01:51 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, অলাভজনক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ‘ওপেন হুইসপার সিস্টেম’-এর সহযোগিতায় ফেইসবুক মালিকানাধীন মেসেজিং সেবায় নতুন এ নিরাপত্তা প্রযুক্তি যোগ করেছে। দুই প্রতিষ্ঠানের জোটের আনুষ্ঠানিক ঘোষণা এসেছে মঙ্গলবার।

নতুন এই এনক্রিপশন প্রটোকল ‘বাই ডিফল্ট’ চালু হওয়ায় ব্যবহারকারীকে বাড়তি কোনো ঝামেলাও পোহাতে হবে না। আর নতুন নিরাপত্তা প্রযুক্তি সংযুক্তির ফলে হোয়াটসঅ্যাপের ইউজার ইন্টারফেইসে চোখে পড়ার মতো কোনো পরিবর্তন আসেনি বলে জানিয়েছে ম্যাশএবল।

নিরাপত্তা সেবাটি বর্তমানে শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পেলেও, শীঘ্রই অন্যান্য ওএস প্ল্যাটফর্মগুলোতেও এটি যোগ করা হবে বলে জানিয়েছেন ওপেন হুইসপার সিস্টেমের প্রতিষ্ঠাতা মক্সি মার্লিনস্পাইক।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ব্যক্তিগত ডেটা নিরাপত্তা রক্ষার জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহারে পরামর্শ দিয়েছিলেন সাবেক এনএসএ ঠিকদার এডওয়ার্ড স্নোডেনও।

নিরাপদ মেসেজিং ও কলের জন্য ‘টেক্সটসিকিউর’, ‘রেডফোন’, ‘সিগনাল’-এর মতো একাধিক অ্যাপ আছে ওপেন হুইসপার সিস্টেমের। তবে নিজস্ব প্রযুক্তিসম্পন্ন অ্যাপ নিয়ে বিদ্যমান অ্যাপগুলোর সঙ্গে ব্যবসায়িক প্রতিযোগিতায় নামার বদলে এই প্রযুক্তি সেবা ওই অ্যাপগুলোতে পৌঁছে দেওয়াটাই শ্রেয় বলে মনে করেন মার্লিন স্পাইক।