হাত মেলাল ব্ল্যাকবেরি-স্যামসাং

স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোনে ব্যবহৃত হবে ব্ল্যাকবেরির এনক্রিপশন সিস্টেম। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নিরাপত্তা আরও জোরদার করার লক্ষ্যেই হাত মিলিয়েছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং ও কানাডিয়ান স্মার্টফোন পাইয়োনিয়ার ব্ল্যাকবেরি।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 01:47 PM
Updated : 19 Nov 2014, 01:47 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, বৃহস্পতিবার নতুন ‘সিকউরিটি-ফোকাসড’ অংশীদারিত্বের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানদুটি।

২০১৫ সালের শুরু থেকে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা নক্স সফটওয়্যারের সঙ্গে ব্ল্যাকবেরির বিইএস১২ (BES12) এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা যুক্ত করতে যাচ্ছে স্যামসাং, দুর্বল নিরাপত্তা এনক্রিপশনের জন্য নক্স ইতোমধ্যেই সমালোচিত।

অংশীদারিত্ব প্রসঙ্গে ব্ল্যাকবেরির গ্লোবাল এন্টারপ্রাইস সার্ভিসের প্রেসিডেন্ট জন সিমস এক বিবৃতিতে জানিয়েছেন, স্যামসাংয়ের সঙ্গে ব্ল্যাকবেরি খুবই আন্তরিক অংশীদারিত্ব সম্পর্ক গড়ে তুলেছে এবং প্রকৌশলি ক্ষেত্রে ও পণ্য উন্নয়নে প্রতিষ্ঠানদুটি দলবদ্ধভাবে দীর্ঘসময় কাজ করবে।     

ম্যাশএবলের তথ্য অনুসারে, এই অংশীদারিত্বের ফলে স্যামসাং আরও ভালো নিরাপত্তা সেবা দিতে সক্ষম হবে। অন্যদিকে যারা ব্ল্যাকবেরি ডিভাইস ব্যবহার করেন না, তাদের কাছেও ব্ল্যাকবেরি নিজস্ব সফটওয়্যার পৌঁছে দিতে পারবে। ২০১৫ সালের শুরুতে এই সফটওয়্যার সেবা নিয়ে আসার ঘোষণা দিলেও মূল্যের ব্যাপারে এখনও কিছু জানায়নি স্যামসাং।