নোকিয়ার নয়া ট্যাবলেট!

বাজারে আসছে নোকিয়ার নতুন অ্যান্ড্রয়েড ট্যাবলেট ‘এন১’। ২০১৫ সালে চীনের বাজারে অভিষেক হবে নোকিয়ার এই ট্যাবলেটের। বিশ্ববাজারে বিক্রি শুরু হবে ক্রমান্বয়ে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 12:20 PM
Updated : 19 Nov 2014, 12:20 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, নতুন ‘এন১’ ট্যাবলেটের সঙ্গে কোনো সম্পর্ক নেই সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের। সম্পর্ক নেই চলতি বছরে মাইক্রোসফটের মালিকানায় যাওয়া নোকিয়ার মোবাইল ফোন নির্মাণ বিভাগেরও।

‘এন১’ ট্যাবলেট বাজারে আসছে নোকিয়ার নেটওয়ার্ক পণ্য ও সেবাদাতা অংশের মাধ্যমে, যে বিভাগটি মাইক্রোসফটের মালিকানায় যায়নি। ডিভাইসটিতে ব্র্যান্ড নেইম হিসেবেও থাকছে ‘নোকিয়া’ নামটি।

হার্ডওয়্যার নির্মাতা হিসেবে জনপ্রিয়তা পেলেও ‘এন১’ নির্মাণের সঙ্গে সরাসরি জড়িত নেই নোকিয়া। ব্র্যান্ড নেইম, ডিজাইন আর সফটওয়্যার লাইসেন্স দিয়ে ‘থার্ড-পার্টি’ নির্মাতাদের ব্যবহার করছে প্রতিষ্ঠানটি। আর এক্ষেত্রে লাইসেন্স পেয়েছে তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা ফক্সকন।

৭.৯ ইঞ্চি আকারের অ্যালুমিনিয়াম ফ্রেমে বানানো এই ট্যাবলেট দেখতে অনেকটা আইপ্যাড মিনির মত। অ্যান্ড্রয়েড ৫.০ অপারেটিং সিস্টেমে চালিত এই ডিভাইসে আছে গরিলা গ্লাস ৩ ডিসপ্লে। ৬৪-বিট ২.৩ গিগাহার্টজ ইনটেল এটম জেড৩৫৮০ প্রসেসর আর ২ জিবি র‌্যামের ট্যাবলেটটিতে রয়েছে ৩২ জিবি বিল্ট-ইন-মেমরি।

ছবি তোলার জন্য আছে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা আর ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, সেই সঙ্গে স্টেরিও স্পিকার। এতে ব্যবহার করা হয়েছে ৫৩০০ মিলিঅ্যাম্প-আওয়ার ব্যাটারি। প্রাথমিকভাবে অ্যালুমিনিয়াম আর ধূসর-এ দুটি রঙ্গে পাওয়া যাবে এই ট্যাবলেট।