রাশিয়ায় ‘বিকল্প উইকিপিডিয়া’

‘বিকল্প উইকিপিডিয়া’ তৈরির পরিকল্পনা করছে রাশিয়ার ‘বরিস ইয়েলৎসিন প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি’। উইকিপিডিয়ায় রাশিয়ার সম্পর্কে বিস্তারিত এবং সঠিক তথ্য নেই বলেই এই পরিকল্পনা করা হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে লাইব্রেরি কর্তৃপক্ষ।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2014, 12:22 PM
Updated : 17 Nov 2014, 12:25 PM

বিকল্প উইকপিডিয়া রাশিয়ায় সঠিকভাবে তুলে ধরতে এখন পর্যন্ত ৫০ হাজার বই জোগাড় করা হয়েছে।-- বলা হয়েছে ওই বিবৃতিতে। তারপরও সংখ্যার বিচারে উইকিপিডিয়া ডটকমের থেকে অনেক পিছিয়ে আছে রাশিয়ার এই প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলোর মধ্যে ষষ্ঠ অবস্থানে আছে উইকিপিডিয়া। এর রুশ সংস্করণে আছে ১০ লাখেরও বেশি ভুক্তি।

ইন্টারনেটের উপর নিয়ন্ত্রণ বাড়াতে ক্রেমলিনের তৎপরতার মধ্যেই ‘বিকল্প উইকিপিডিয়া’র ঘোষণা দিল সেইন্ট পিটার্সবার্গে অবস্থিত প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি।

রাশিয়ার নাগরিক এমন কোনো ব্লগারের ৩ হাজারের বেশি নিয়মিত পাঠক থাকলে ওই ব্লগারের জন্য গণমাধ্যম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে অগাস্ট মাসে পাস করা এক আইনে।

দেশটির বর্তমান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং ক্ষমতাসীন দলের সমালোচনাকারী ওয়েবসাইটগুলো ব্লক করে দেওয়া হয়েছে মার্চ মাসে।